ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

রূপপুর বিদ্যুৎকেন্দ্র জিডিপিতে ২ শতাংশ অবদান রাখবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
রূপপুর বিদ্যুৎকেন্দ্র জিডিপিতে ২ শতাংশ অবদান রাখবে

রূপপুর থেকে: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালু হলে তা জিডিপিতে ২ শতাংশ অবদান রাখবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওয়াসমান।

বুধবার (৪ অক্টোবর) রূপপুর প্রকল্প সাইটে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

এ সময় প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর জানান, আগামী বছর সেপ্টেম্বরে রূপপুর পারমাণবিক বিদ্যৎকেন্দ্র উৎপাদনে যাবে।

বৃহস্পতিবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি (নিউক্লিয়ার ফ্রেশ ফুয়েল) ইউরেনিয়াম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর হবে। এর আগে প্রকল্প এলাকা পরিদর্শনকালে মন্ত্রী সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

মন্ত্রী বলেন, সর্বোচ্চ দেড় বছর লাগতে পারে, সেক্ষেত্রে ২০২৫ সালের শুরুতে জনগণ রূপপুর থেকে বিদ্যুৎ পাবে। উত্তরবঙ্গের পিছিয়ে পড়া জনগণ এই প্রকল্প থেকে উপকৃত হবে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, সঞ্চালন লাইনসহ অন্যান্য অবকাঠামো তৈরি হওয়ার পরই পরীক্ষামূলক উৎপাদন শুরু হবে। বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি অ্যাসোসিয়েশনের (আইএইএ) গর্ভনিং বডির সদস্য নির্বাচিত হয়েছে।

এ সময় প্রকল্প পরিচালক শৌকত আকবর ইউরেনিয়াম সম্পর্কে বলেন, নিউক্লিয়ার জ্বালানি প্রকল্প এলাকায় আসার পরই বিদ্যুৎকেন্দ্রটি পারমাণবিক স্থাপনা হিসেবে স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশ নিউক্লিয়ার ক্লাবের ৩৩তম সদস্য হতে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ৪ অক্টোবর, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।