ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বিদ্যুৎ ঘাটতি সহনীয় এ বছর না আগামী বছর?

পার্লামেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জুন ১৭, ২০১২
বিদ্যুৎ ঘাটতি সহনীয় এ বছর না আগামী বছর?

সংসদ ভবন থেকে: মাত্র দুই সপ্তাহের ব্যবধানে বিদ্যুৎ ঘাটতি সহনীয় পর্যায় নিয়ে আসার সময় এক বছর বাড়িয়ে দিলেন বিদ্যুৎ, জ্বালানি প্রতিমন্ত্রী মো. এনামুল হক।

গত ৩ জুন জাতীয় সংসদের প্রশ্নোত্তরে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করে জানিয়েছিলেন, ২০১২ সালেই বিদ্যুৎ ঘাটতি সহনীয় পর্যায়ে চলে আসবে।



ওই দিন তাজুল ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বিদ্যুতের সার্বিক উন্নয়নে সরকারের বিভিন্ন প্রকল্পে বিররণ দিয়ে বলেন, ‘পরিকল্পনাগুলো যথাসময়ে বাস্তবায়িত হলে আশা করা যায়, ২০১২ সালের শেষ দিকে বিদ্যুতে ঘাটতি সহনীয় পর্যায়ে চলে আসবে। ’

এদিকে আজ রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বিএনপির আব্দুল মোমিন তালুকদারের প্রশ্নের জবাবে একইভাবে সরকারের নেওয়া পদক্ষেপ বর্ণনা করে তিনি বলেন, ‘আশা করা যায় ২০১৩ সাল থেকে চাহিদার তুলানায় সরবরাহ যথেষ্ট হবে এবং লোডশেডিং সহনীয় পর্যায়ে চলে আসবে। ’

প্রশ্নকর্তা জানতে চান, কুইক রেন্টালের মাধ্যমে পাওয়ার প্ল্যান্ট স্থাপন করা সত্বেও লোডশেডিং না কমার কারণ কি?

এদিকে সানজিদা খানমের প্রশ্নের জবাবেও এনামুল হক একই উত্তর দেন।

নূর আফরোজ আলীর প্রশ্নের জবাবে এনামুল হক জানান, বাংলাদেশ সচিবালয়ের ছাদে সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে সৌর বিদ্যুৎ উৎপাদনের জন্য দরপত্র কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এডিবির অর্থায়নে ছয়টি সিটি করপোরেশনে সোলার স্ট্রিট লাইট স্থাপন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

হামিদুর রহমান আযাদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘২০১০-১১ অর্থবছরের দেশে প্রায় ৮০৯ বিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হয়েছে। বর্তমানে দেশে গ্যাসের মজুদ রয়েছে ১৬ দশমিক ৭৪ ট্রিলিয়ন ঘনফুট।

হোসেন মকবুল শাহরিয়ারের প্রশ্নের জবাবে সরকার বিদ্যুৎ কেন্দ্রভিত্তিক কোনো ভর্তুকি দেয় না। সার্বিক বিদ্যুৎ খাতে সরকার ভর্তুকি দিয়ে থাকে। চলতি অর্থবছরের বিদ্যুৎ খাতে এ ভর্তুকি ৬ থেকে ৭ হাজার কোটি টাকা হতে পারে।

এসএম আব্দুল মান্নানের প্রশ্নের জবাবে এনামুল হক বলেন, বর্তমানে দৈনিক গ্যাসের ঘাটতি আনুমানিক ৩১০ মিলিয়ন ঘনফুট।

মুহাম্মদ মোশাররফ হোসেনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) বছরের পর বছর ধরে বেশি দামে জ্বালানি তেল কিনে কম দামে বিক্রি করায় পুঞ্জিভূত লোকসানেরর পরিমান বাড়ছে। জ্বালানির দাম বাড়ানোর ফলে এ লোকসানের পরিমান হ্রাস পেয়েছে।

ফজিলাতুন নেসা বাপ্পির প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, গত তিন বছরে ৩৩৭টি সিএনজি ফিলিং স্টেশন স্থাপিত হয়েছে। এ পর্যন্ত দুই লাখ তিন হাজার ৫’শ টি যানবাহন সিএনজিতে রূপান্তর করা হয়েছে।

হারুনুর রশিদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশে বর্তমানে ১৩২টি শিল্প প্রতিষ্ঠান গ্যাস সংযোগের অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুন ১৭, ২০১২
এসএইচ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad