ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

বৃষ্টি হলেই লোডশেডিং কমে আসবে: তৌফিক ই ইলাহী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, মে ৩০, ২০১২
বৃষ্টি হলেই লোডশেডিং কমে আসবে: তৌফিক ই ইলাহী

ঢাকা: বৃষ্টি হলেই লোডশেডিং কমে আসবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহী। একই সঙ্গে তিনি সমাজের বিত্তবানদের এয়ারকুলারের ব্যবহার সীমিত করার আহ্বান জানিয়েছেন।



পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ৭০ সমিতির জন্য পৃথক ওয়েবসাইট, ঢাকা পওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) অনলাইনে আবেদন গ্রহণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ‘সাড়ে তিন বছরের মাথায় ২ হাজার মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন বাড়নো হয়েছে। একটি এসি বন্ধ থাকলে ৪ থেকে ৫টি বাড়ি চলতে পারে। অথচ আমাদের বিত্তবানরা সারা বাড়িতে এয়ারকুলার চালু রাখেন। তাদের প্রতি অনুরোধ জানাব, তারা যেন সামাজিক দায়বদ্ধতার অবস্থান থেকে এগিয়ে আসেন। ’

তিনি বলেন, ‘এই অনলাইন পদ্ধতি চালু হওয়ায় দুর্নীতি কমবে এবং সুশাসন চালু হবে। সমকালীন যে সব হয়রানির অভিযোগ তোলা হয়, তা আর থাকবে না। সমাজে বৈপ্লবিক পরিবর্তন আসবে। ’

ইলাহী বলেন, ‘শুধু অভিযোগের কথ‍া বলা হয়। এতে মানুষ আগাতে পারে না। অভিযোগের কথা বেশি বলা হলে মানুষ হতাশ হয়। ’

বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ
এনামুল হক বলেন, ‘জনগণ যাতে ভালো সেবা পায় তার জন্যই এ প্রয়াস। ’

বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ বলেন, ‘এই সেবার মাধ্যমে বিদেশ অবস্থান করেও বিল প্রদান করতে পারবেন। ’

অনুষ্ঠানে গ্রাহক হয়রানি রোধে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ৭০টি সমিতির পৃথক ওয়েব সাইট উদ্বোধন করা হয় (www.reb.gov.bd)। এর ফলে গ্রাহকসেবার মান বৃদ্ধির পাশাপাশি হয়রানি বন্ধ হবে বলে আশা প্রকাশ করা হয়।

এছাড়া টেলিটকের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়। পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) পক্ষে স্বাক্ষর করেন সমিতির সচিব ইমাম উদ্দিন, টেলিটকের পক্ষে স্বাক্ষর করেন মহাব্যবস্থাপক (মাকেটিং) হাবিবুর রহমান। এতে ঢাকা, গাজীপুর ও কক্সবাজারের পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকরা এসএমএসের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন।

পাইলট প্রকল্পের অধীনে নেওয়া এই প্রকল্প সফল হলে পরবর্তী ৭০টি পবিসে এসএমএসের মাধ্যমে বিদ্যুৎ বিল প্রদান কার্যক্রম শুরু করা হবে।

অনুষ্ঠানে ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতিতে অনলাইনে বিদ্যুৎ সংযোগের আবেদনের জন্য সফটওয়্যার উদ্বোধন করা হয়। গ্রাহকদের মানসম্মত সেবা প্রদানের জন্যই এই প্রয়াস বলে দাবি করেন আরইবির চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল মঈন উদ্দিন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক নজরুল হাসান ও টেলিটকের মহাপরিচালক মজিবর রহমান।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মে ৩০, ২০১২
ইএস/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।