ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

জ্বালানি সক্ষমতা বাড়াতে ৪শ’ মিলিয়ন ডলার জাপানি বিনিয়োগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, মে ২২, ২০১২

ঢাকা: জ্বালানি খাতে বাংলাদেশের সক্ষমতা বাড়াতে ৪শ’ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে জাপানি উদ্যোক্তারা। এ বিনিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে শিগগিরই একটি চুক্তি স্বাক্ষর হবে।



বাংলাদেশ সফররত জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন-জেবিআইসি’র প্রধান প্রতিনিধি ফুমিটাকা মাকিদা (FUMITAKA MACHIDA) মঙ্গলবার শিল্পমন্ত্রণালয়ে মন্ত্রী দিলীপ বড়ুয়াকে এ কথা জানান।

পরবর্তী সময়ে এ বিনিয়োগ আরো ৩শ’ মিলিয়ন মার্কিন ডলার বাড়ানো হবে বলেও উল্লেখ করেন তিনি।  

বৈঠকে রাষ্ট্রায়ত্ত সার কারখানা আধুনিকায়ন, জাপানি হাইটেক শিল্প কারখানা বাংলাদেশে স্থানান্তর, কয়লা ও গ্যাসভিত্তিক জ্বালানি ও টেলি কমিউনিকেশন খাতে বিনিয়োগসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে।

ফুমিতাকা মাকিদা বলেন, ‘বাংলাদেশের শিল্পখাতের উন্নয়নে জেবিআইসি প্রয়োজনীয় আর্থিক ও কারিগরি সহায়তা দিতে আগ্রহী। জ্বালানি খাতের পাশপাশি এসএমইখাতের উন্নয়ন, ব্যাংক ও আর্থিক নীতিমালা সংস্কার, ব্যাস্টিক অর্থনৈতিক নীতিমালার (মাইক্রো-ইকোনমিক পলিসি) উন্নয়নে কাজ করতে চায়।

তিনি বাংলাদেশের শিল্পখাতে বিদেশি বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের সক্ষমতা অর্জন এবং অবকাঠামো উন্নয়নের পরামর্শ দেন।  

শিল্পমন্ত্রী বলেন, ‘জেবিআইসি’র বিনিয়োগ সক্ষমতার তালিকায় বাংলাদেশ বর্তমানে ১৬তম অবস্থানে রয়েছে। ’

বাংলাদেশে টেকসই ও দক্ষ শিল্পখাত গড়ে তুলতে জাপানের হাইটেক শিল্প কারখানা স্থানান্তরের আহবান জানান মন্ত্রী।

বাংলাদেশের পরীক্ষিত উন্নয়ন অংশীদার হিসেবে দেশের সার কারখানার আধুনিকায়নে জাপানি বিনিয়োগ আশা করেন দিলীপ বড়ুয়া।

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুনসুর আলী সিকদার, জেবিআইসি‘র সিঙ্গাপুর অফিসের প্রতিনিধি সিন তানিমুরাসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৪১১ ঘণ্টা, মে ২২, ২০১২
আব্বাস/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর;

জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর 

[email protected]
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।