ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

মিৎসুবিশি পাওয়ারের দুই দিনব্যাপী সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
মিৎসুবিশি পাওয়ারের দুই দিনব্যাপী সেমিনার ঢাকায় মিৎসুবিশি পাওয়ারের দুই দিনব্যাপী সেমিনার | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: জ্বালানি নিরাপত্তা এবং ডিকার্বনাইজেশন খাতের অগ্রগতি সাধনের লক্ষ্যে বিদ্যুৎ উৎপাদন শিল্পের সর্বাধুনিক সল্যুশন ও সার্ভিসকে সামনে রেখে ‘২০২২ গ্যাস টারবাইন টেকনিক্যাল সেমিনার ইন বাংলাদেশ’ শিরোনামে সেমিনারের আয়োজন করেছে মিৎসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজের পাওয়ার সল্যুশন ব্র্যান্ড মিৎসুবিশি পাওয়ার।

রোববার (১১ ডিসেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে দুই দিনব্যাপী এই সেমিনারের উদ্বোধন হয়।

সেমিনারের প্রথম দিনের উদ্বোধনী অনুষ্ঠানে সরকারের বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রতিনিধি, মিৎসুবিশির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং স্থানীয় অংশীদাররা অংশগ্রহণ করেন।

স্বগত বক্তব্যে মিৎসুবিশি পাওয়ার এশিয়া প্যাসিফিকের ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার ওসামু ওনো বলেন, এশিয়া প্যাসিফিকের দেশগুলোর মধ্যে বাংলাদেশই প্রথম, যেখানে মিৎসুবিশি পাওয়ার ১৯৬০ সালে সফলভাবে একটি স্টিম টারবাইন সরবরাহ করেছিল। সেই থেকে আজ পর্যন্ত আমরা আমাদের প্রতিশ্রুতিতে অবিচল রয়েছি।

তিনি বলেন, সম্ভাব্য অগ্রগতি ধরে রাখতে পারলে এ দেশের বিদ্যুৎ খাতের অপার সম্ভাবনা রয়েছে। আমাদের মূল্যবান অংশীদার ও গ্রাহকদের সাথে নিয়ে আমরা বাংলাদেশের জ্বালানির চাহিদা বিবেচনায় জিরো কার্বন নির্গমনের লক্ষ্য অর্জনে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

অনুষ্ঠানে বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মো. হাবিবুর রহমান বলেন, আমরা ক্লিন ও গ্রিন এনার্জির দিকে এগোচ্ছি। ইতোমধ্যে আমরা চট্টগ্রামে একটি হাইড্রোজেন প্ল্যান্ট করেছি। এছাড়া জাপানসহ বেশ কিছু দেশের সঙ্গে রিনিউয়েবল এনার্জি নিয়ে উল্লেখযোগ্য অগ্রগিত হয়েছে। জাপান আমাদের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী, তাদের কাছে আমরা সামনের দিনে আরও সহযোগিতা প্রত্যাশা করি।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান দেশের জ্বালানি খাতের চাহিদা পূরণে প্রধান প্রধান সহযোগিতামূলক প্রকল্পসমূহ তুলে ধরেন। তিনি বলেন, আমরা জ্বালানি খাতে গত এক দশকে অনেক উন্নতি করেছি, জ্বালানি খাতে উন্নয়নে আমাদের সঙ্গে মিৎসুবিশি সহযোগী হিসেবে আগে থেকেই সম্পৃক্ত ছিল। ভবিষ্যতে এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।

সেমিনারের প্রথম দিনে মিৎসুবিশি পাওয়ারের প্রযুক্তি বিশেষজ্ঞ তাকানরি মুসিযাওয়া গ্যাস টারবাইন আপডেট ও ডিকার্বানাজেশনের ওপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। যেখানে মিৎসুবিশি পাওয়ারের হাইড্রোজেন এবং অ্যামোনিয়া কো-ফায়ারিংয়ের মতো ডিকার্বনাইজেশন প্রযুক্তি থেকে শুরু করে গ্যাস টারবাইনের নির্ভরযোগ্যতা ও কর্মক্ষমতা বৃদ্ধির মতো শিল্প খাতে নেতৃত্ব প্রদানে সক্ষম সল্যুশন্স ও পরিষেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি বাংলাদেশের সঙ্গে গত ৬০ বছরের যে সম্পর্ক সেটিকে আনো সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশার কথা জানান।

বাংলাদেশে মিৎসুবিশি পাওয়ায় জিটি সার্ভিসসহ বিভিন্ন প্রযুক্তিগত বিষয় নিয়ে দিনের দ্বিতীয় প্রেজেন্টেশন উপস্থাপন করেন মাশিরু মাৎসুবারা। তিনি বলেন, বিদ্যুৎ খাতে বাংলাদেশের সঙ্গে ত্রিশ বছরের বেশি সময় ধরে কাজ করছে মিৎসুবিশি। আমাদের সঙ্গে অনেক বাংলাদেশি কাজ করছেন। বাংলাদেশ ছাড়াও মিৎসুবিশি তাদের প্রযুক্তি নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের সঙ্গে কাজ করছে। আমরা নতুন দিনের সব উন্নত প্রযুক্তি সেবা বাংলাদেশেও কাজ করতে চাই।

বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী মো. মাহবুবুর রহমান, মিৎসুবিশি পাওয়ার এশিয়া প্যাসিফিক-এর ম্যানেজিং ডিরেক্টর ও চিফ এক্সিকিউটিভ অফিসার ওসামু ওনো মিৎসুবিশির ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাপান দূতাবাসের প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এসআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।