ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

রাজনীতি

জ্বালানি খাতে ভুলনীতি: জড়িতদের শাস্তির কাঠগড়ায় দাঁড়াতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
জ্বালানি খাতে ভুলনীতি: জড়িতদের শাস্তির কাঠগড়ায় দাঁড়াতে হবে

ঢাকা: জ্বালানি খাতের দুর্নীতি ও ভুলনীতির সঙ্গে জড়িতদের একদিন শাস্তির কাঠগড়ায় দাঁড়াতে হবে বলে উল্লেখ করেছে বাম গণতান্ত্রিক জোট।

শনিবার (৮ অক্টোবর) বিকেলে রাজধানীর পুরানা পল্টন মোড়ে বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে আয়োজিত সমাবেশে এ কথা বলা হয়।

এদিন একই দাবিতে বাম গণতান্ত্রিক জোটের পক্ষ থেকে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ পরবর্তী মিছিল অনুষ্ঠিত হয় বলেও সমাবেশে জানানো হয়।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড মোহাম্মদ শাহ্ আলমের সভাপত্বিতে সমাবেশে বক্তব্য রাখেন বাসদের সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, বাসদ (মার্কসবাদী) সমন্বয়ক মাসুদ রানা, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শামীম ইমাম, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী ও গণতান্ত্রিক বিপ্লবী পার্টির নেতা আমেনা বেগম।

সমাবেশে বাম নেতারা বলেন, সারাবিশ্বে জ্বালানি তেলের দাম কমলেও বাংলাদেশে দফায় দফায় বৃদ্ধি অযৌক্তিক ও গণবিরোধী। সরকার দাম না কমিয়ে উল্টো বাড়িয়ে দেওয়ায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম লাগামহীনভাবে বেড়েছে। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। ক্ষমতা ধরে রাখতে সরকার বেপরোয়া হয়ে উঠেছে। জনগণের প্রতি এই সরকারের কোনো দায় নেই। হাজার হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জ বিদ্যুৎ খাতে ব্যায় হলেও সারাদেশে লোডশেডিংয়ে বিপর্যস্ত জনগণ। জ্বালানি খাতের দুর্নীতি ও ভুলনীতির সঙ্গে জড়িতদের একদিন শাস্তির কাঠগড়ায় দাঁড়াতে হবে।

সভাপতির বক্তব্যে সিপিবি সভাপতি কমরেড মোহাম্মদ শাহ্ আলম বলেন, এই সরকার লুটেরাদের এবং ব্যবসায়ীদের পাহারাদার। জনগণের স্বার্থের বিপরীতে কোনো সরকার ক্ষমতায় বেশি দিন টিকে থাকতে পারেনি, এই সরকারও পারবে না। বিদ্যুতের মূল্যবৃদ্ধি সরকারের গণবিরোধী ও দায়িত্বহীন আচরণের বহিঃপ্রকাশ। এর প্রভাব ইতোমধ্যে কৃষি, শিল্প, সেবাখাতসহ দেশের অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া পড়েছে।   সরকার যে অর্থনীতিতে দেশ পরিচালনা করছে তা গণবিরোধী।

তিনি লুটেরা ও মুক্তবাজার অর্থনীতির বিকল্প গড়ে তোলার সংগ্রাম অব্যাহত রাখতে জনগণের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২২
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।