ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘উন্নয়নের সুফল পেতে শক্তিশালী বিরোধী দলের বিকল্প নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
‘উন্নয়নের সুফল পেতে শক্তিশালী বিরোধী দলের বিকল্প নেই’ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: উন্নয়নের সুফল পেতে সুশাসন ও শক্তিশালী বিরোধী দলের বিকল্প নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী।

শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে মিরপুরের একটি চাইনিজ রেস্টুরেন্টে বিএসপির জেলা, উপজেলা ও থানা প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

সম্মেলনে বিভিন্ন থানা, জেলা ও উপজেলা পর্যায়ে নেতারা বক্তব্য দেন।

সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী বলেন, গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনার অন্যতম অনুষঙ্গ ভিন্নপথ ও মতের একাধিক রাজনৈতিক দল বা সংগঠন। এরই আলোকে আমরা বাংলাদেশ সুপ্রিম পার্টি নামে একটি রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য সামগ্রিক কার্যক্রম পরিচালনা করছি। একইসঙ্গে যে চেতনায় আমরা স্বাধীনতা অর্জন করেছি, সেটিই হবে আমাদের পথ চলার প্রেরণা। বাংলাদেশের চলমান গণতান্ত্রিক শাসন ব্যবস্থা সুদৃঢ় ও সঠিক পথে পরিচালনার জন্য আমাদের এ আয়োজন।

তিনি আরও বলেন, জনগণের অধিকার নিশ্চিত করতে আগামী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএসপি। আমরা বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সংগঠনকে তৃণমূল পর্যায়ে সুদৃঢ় করাসহ বিভিন্ন কার্যক্রমসমূহ পরিচালনায় দুর্বার গতিতে এগিয়ে চলছি। ইতোমধ্যে সারা দেশে বিএসপির ৩০টি জেলায় ২০০টি উপজেলা ও থানা পর্যায়ে কমিটি গঠন হয়েছে। বাকি জেলা-উপজেলায় কমিটি গঠনের কার্যক্রম চলমান আছে। এরই ধারাবাহিকতার অংশ হিসেবে আমাদের আজকের জেলা, উপজেলা ও থানা প্রতিনিধি সম্মেলন।  

সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী বলেন, আমি প্রত্যাশা করি দেশে সুশাসন প্রতিষ্ঠার এ লড়াইয়ে দেশের মানুষ আমাদের সঙ্গে যুক্ত হবেন। আমরা কখনই চাই না নির্বাচনকে কেন্দ্র করে দেশে অস্থিতিশীল সংঘাতময় পরিবেশ সৃষ্টি হোক। জনগণের ভোটের অধিকার নিশ্চিত করতে নিরাপদ ও সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে ভূমিকা রাখবে নির্বাচন কমিশন। এটা বাংলাদেশ সুপ্রিম পার্টিসহ সব জনগণের প্রত্যাশা বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, উন্নয়নের ধারায় দেশ এগিয়ে চলছে। তবে উন্নয়নের সুফল পেতে প্রয়োজন সুশাসন ও শক্তিশালী বিরোধী দল। দেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে সুষম গণতান্ত্রিক চর্চা অনুপস্থিত। শক্তিশালী বিরোধী দল ও সুশাসিত সরকার প্রতিষ্ঠিত না হলে রাষ্ট্রের গণতান্ত্রিক চর্চা ব্যাহত ও উন্নয়নের সুফল থেকে জনগণ বঞ্চিত হয়। যে চেতনায় আমরা স্বাধীনতা অর্জন করেছি। সেই চেতনা ধারণ ও লালন করে বাংলাদেশ সুপ্রিম পার্টি সব ধর্মের মানুষের কল্যাণ ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করে মানবিক কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় অঙ্গিকারবদ্ধ।

বিএসপির প্রেসিডিয়াম সদস্য বাকী বিল্লাহ আল-আযহারীর সঞ্চালনায় প্রতিনিধি সম্মেলনে স্বাগত বক্তব্য দেন- সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর ড. রফিকুল আলম, বিএসপির ভাইস চেয়ারম্যান মো. আজাদ দোভাষ, অ্যাডভোকেট কাজী মহসীন চৌধুরী, মুফতী কাজী গোলাম মহিউদ্দিন লতিফী, মাওলানা শাহেদুর রহমান হাসেমী, একেএম খোরশেদ আলম খান, সহ-সাংগঠনিক সম্পাদক ঢালী কামরুজ্জামান হারুন, এইচএম মঞ্জুরুল আনোয়ার চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. আব্দুর রহিম, দপ্তর সম্পাদক মো. ইব্রাহিম মিয়া, মো. আব্দুল মতিন, মো. জসিম উদ্দিন ভূঁইয়াসহ কেন্দ্রীয়, জেলা, উপজেলা ও থানার নেতারা।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।