ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গাইবান্ধা-৫: দলীয় মনোনয়ন পেতে মরিয়া নৌকা প্রত্যাশীরা

মোমোমেনুর রশীদ সাগর, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
গাইবান্ধা-৫: দলীয় মনোনয়ন পেতে মরিয়া নৌকা প্রত্যাশীরা মাহমুদ হাসান রিপন (বামে) ও ফারজানা রাব্বী

গাইবান্ধা: আগামী ১২ অক্টোবর প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বীর গাইবান্ধা-৫ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে মনোনয়ন ফরম সংগ্রহ থেকে শুরু করে এলাকায় গণসংযোগসহ নিজ নিজ অবস্থান আরও দৃঢ় করতে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন আগ্রহী প্রার্থীরা।

তবে সবকিছুকে ছাপিয়ে প্রার্থী-ভোটার সবার দৃষ্টি নৌকার মনোনয়নের দিকে। কারণ এলাকায় প্রভাবশালী দলীয় একাধিক প্রার্থী আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী। সে লক্ষ্যে দলীয় মনোনয়ন পেতে মরিয়া নৌকা প্রতীক প্রত্যাশীরা।

তারা হচ্ছেন- মরহুম ফজলে রাব্বীর মেয়ে ফারজানা রাব্বী, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন ও ফুলছড়ি  পরিষদ উপজেলা চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ।   মূলত: ফজলে রাব্বীর মৃত্যুর পর থেকেই দলীয় মনোনয়ন পেতে দলের হাইকমান্ডে তদবিরে ব্যস্ত সময় পার করছেন প্রভাবশালী এ তিন নেতা।

তবে, প্রতিযোগিতায় নির্বাচনী এলাকায় মাহমুদ হাসান রিপন ফারজানা রাব্বীর চেয়ে এগিয়ে থাকলেও পিছিয়ে নেই জিএম সেলিম পারভেজ। কারণ তিন প্রার্থীরই এলাকা থেকে শুরু করে হাইকমান্ড পর্যন্ত  রয়েছে শক্ত অবস্থান।

বুধবার (৭ সেপ্টেম্বর) সরেজমিনে গাইবান্ধা-৫ আসনের বিভিন্ন এলাকার স্থানীয় নেতা-কর্মী, সমর্থক ও সাধারণ মানুষের সঙ্গে  কথা বলে এমনই তথ্য পাওয়া গেছে।

মাহমুদ হাসান রিপনের সমর্থকদের দাবি, মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন তিনি।   কারণ ফজলে রাব্বী বেঁচে থাকতে প্রতিটি নির্বাচনে তিনি দলীয় মনোনয়ন চেয়েছিলেন। মনোনয়ন না পেয়েও তিনি নিজে সক্রিয় থেকে দলের জন্য  নিবেদিন প্রাণ হিসেবে কাজ করে গেছেন। উপ-নির্বাচনে দল তাকে অবশ্যই মূল্যায়ন করবে।

অপরদিকে, ফারজানা রাব্বীর সমর্থকদের দাবি, সাবেক ডেপুটি স্পিকার সারাজীবন মানুষের সেবা করে গেছেন। তিনি এলাকায় তুমুল জনপ্রিয় ছিলেন বলেই বারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বাবার অসুস্থতায় রাজনীতির হাল ধরেন মেয়ে ফারজানা রাব্বী। তিনি ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। মহান এ নেতার সম্মান-সহমর্মিতা মেয়ের দলীয় মনোনয়নে নিঃসন্দেহে অগ্রাধিকার পাবে।

এ ব্যাপারে মাহমুদ হাসান বলেন, ছাত্রজীবন হতেই দলের প্রতি অনুগত থেকে নিষ্ঠার সঙ্গেকাজ করে যাচ্ছেন। প্রায় পাঁচবছর বাংলাদেশ ছাত্রলীঘের কেন্দ্রীয় সভাপতি ছিলেন। সাঘাটা-ফুলছড়ি উপজেলার যুব সমাজসহ সর্বস্তরের মানষকে নিয়ে সাংগঠনিক কর্মকাণ্ডসহ এলাকার উন্নয়নে কাজ করছেন। এসব মানুষের বড় একটি অংশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। দলীয় মনোনয়ন পেলে জয়ের পাশাপাশি দেশ ও মানুষের কল্যাণে অবদান করতে তিনি দৃঢ় প্রত্যয়ী ।  

অপরদিকে, ফারজানা রাব্বী বলেন, আমার বাবা সারাজীবন সাঘাটা-ফুলছড়ির সবর্স্তরের মানুষের সঙ্গে ছিলেন। এলাকাবাসীর ম্বতঃস্ফূর্ত সমর্থনে তিনি ৭ বার সাংসদ নির্বাচিত হয়েছেন। দলীয় প্রধান শেখ হাসিনা মরহুম বাবা ফজলে রাব্বী মিয়ার সম্মানে তাকে নৌকা প্রতীক দেবেন বলে তিনি শতভাগ আশাবাদী। মনোনয়ন দিলে বিজয়ী হয়ে জনগণকে সঙ্গে নিয়ে বাবার অসমাপ্ত কাজ সম্পন্ন করতে চান।

দলীয় অপর মনোনয়ন প্রত্যাশী ফুলছড়ি উপজেলা চেয়ারম্যান জি এম সেলিম পারভেজ বলেন, তিনি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সভাপতি ছিলেন। এর আগেও দুইবার দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন। আশাকরি দল এবার আমাকে ফেরাবে না।

প্রসঙ্গত: অ্যাড. ফজলে রাব্বী মিয়া টানা ৯ মাস মরণব্যাধি ক্যানসারের সঙ্গে লড়াই শেষে গত ২২ জুলাই দিনগত রাত ২টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এ কারণে ওই আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।