ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গুম-খুনে জড়িত কর্মকর্তাদের সরকার পদোন্নতি দিচ্ছে: রিজভী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
গুম-খুনে জড়িত কর্মকর্তাদের সরকার পদোন্নতি দিচ্ছে: রিজভী

ঢাকা: গুম-খুনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের সরকার পদোন্নতি দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

সোমবার (২৫ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এ অভিযোগ করেন।

জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বৃদ্ধি ও দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে কটূক্তির প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

রিজভী বলেন, এখানে অনেক বক্তাই বলেছেন, গুম-খুনকে আজকে রাজনীতির অনুসঙ্গ করেছে রাষ্ট্র পরিচালনায়। বিশ্বের গণতান্ত্রিক দেশে একটা অজানা শব্দ ক্রসফায়ার এবং এটা তো যে আর মানুষ চোখ বন্ধ করে নেই, মানুষ চোখ বন্ধ করে হাঁটে না। কে গুম করছেন, কে খুন করছেন, কে ক্রসফায়ার দিচ্ছেন এটা সবাই জানে। আজকের এ প্রযুক্তির যুগে আন্তর্জাতিকভাবেও সবাই খেয়াল রাখছেন।

আমি প্রধানমন্ত্রীর চায়ের দাওয়াতের সূত্র ধরে বলতে চাই, আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট থেকে কয়েকজন কর্মকর্তার নামে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আর আপনি (শেখ হাসিনা) কী করলেন? এ গুম-খুনের সঙ্গে, সরকার গুম-খুনের সঙ্গে জড়িত, সবাই বলে শেখ হাসিনার ‘ডেথ স্কোয়াড’, শেখ হাসিনার যে মৃত্যুপরোয়ানার যে স্কোয়াড- তার দুজন ব্যক্তিকে আপনি পদোন্নতি দিয়েছেন সম্প্রতি।

পাবনার রূপপুর আনবিক প্রকল্প ব্যয় বৃদ্ধির প্রসঙ্গ টেনে রিজভী বলেন, এ প্রকল্প শেষ হওয়ার কথা ছিল সাড়ে ৩ বিলিয়ন ডলারে। সেই প্রকল্প এখন বাড়িয়ে করা হয়েছে ১০ বিলিয়ন ডলারে। যেটা হয় এক লাখ কোটি টাকা। এ অর্থ ক্ষমতাসীন দলের লোকজন আত্মসাৎ করেছে। এ এক লাখ কোটি টাকা জনগণের টাকা। জনগণকেই এ ঋণ পরিশোধ করতে হবে। প্রত্যেকটা শিশুর ওপর এক লাখ টাকা ঋণ আছে। আর এর জন্য দায়ী প্রধানমন্ত্রী।

মেগা প্রকল্পগুলোতে উচ্চ ঋণ নিয়ে ক্ষমতাসীনরা ‘অর্থ হরিলুট’ করছে বলে অভিযোগ করে তিনি বলেন, জনগণ জানে, সামিট গ্রুপ কার, ওরিয়ন গ্রুপ কার, বাংলাক্যাট কার, বঙ্গ বিদ্যুৎ কার? এরা কত টাকা নিয়েছে সরকারের কাছ থেকে। ক্যাপাসিটি চার্জ তারা ঠিক নিচ্ছে। কুইক রেন্টাল থেকে বিদ্যুৎ যদি সরকার নাও দিতে পারেন, ক্যাপাসিটি নিচ্ছে। এ পর্যন্ত ৫০ হাজার কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দেওয়া হয়েছে। এ টাকা কার? এ টাকা জনগণের। এর হিসাব একদিন না একদিন আপনাদের দিতে হবে।

ওলামা দলের সদস্য সচিব অধ্যক্ষ নজরুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, মীর সরাফত আলী সপু, আমিনুল ইসলাম, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের আবদুর রহিম প্রমুখ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।