ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গণতান্ত্রিক অধিকারের ওপর হামলা সংবিধান পরিপন্থী: গণফোরাম

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মে ৩০, ২০২২
গণতান্ত্রিক অধিকারের ওপর হামলা সংবিধান পরিপন্থী: গণফোরাম

ঢাকা: গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেছেন, দেশে আদর্শ ভিত্তিক রাজনীতি ধ্বংস করে লুটপাট জবরদখলের মাধ্যমে নোংরা পরিবেশ সৃষ্টি করছে ক্ষমতাসীন অবৈধ আওয়ামী লীগ সরকার।  

তিনি বলেন, দেশের বৈষম্যের বিরুদ্ধে মুক্তির সংগ্রামের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংগঠন ছাত্রলীগ বিরোধী মতের ছাত্রদলের নারী নেত্রীসহ নেতাকর্মীদের ওপর বর্বর হামলা চালিয়েছে তা অত্যন্ত ন্যক্কারজনক।

আগ্নেয়াস্ত্রসহ দেশীয় অস্ত্রশস্ত্রের মহড়া দিয়ে বিরোধী মতের শান্তিপূর্ণ মিছিলের ওপর হামলা শিক্ষার পরিবেশ ব্যাহত করেছে এবং সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ভীতি সঞ্চয় করেছে। হামলাকারীরা চিহ্নিত হওয়া সত্ত্বেও তাদের প্রশাসন গ্রেফতার না করে যারা আহত হয়েছেন বা হামলার শিকার হয়েছেন তাদের ওপর মিথ্যা মামলা ও গ্রেফতার অব্যাহত রয়েছে। সরকারের বিরোধী দল মতের গণতান্ত্রিক অধিকারের ওপর হামলা সংবিধান পরিপন্থী। নানান অপকর্মসহ গণবিরোধী এই কর্তৃত্ববাদী সরকারকে রাজনৈতিক ভাবে শক্তিশালী জনতার ঐক্য গড়ে তুলে রুখতে গণফোরাম সক্রিয় থাকবে।

গণফোরাম সভাপতি জননেতা মোস্তফা মোহসীন মন্টুর সভাপতিত্বে সোমবার (৩০ মে) বিকেলে রাজধানীর এলিফ্যান্ট রোডে তার নিজ কার্যালয়ে নির্বাহী পরিষদের জরুরি সভায় তিনি এসব কথা বলেন।

মোস্তফা মোহসীন মন্টু বলেন, হঠাৎ করে চালসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দেশের মানুষের জন্য অশনি সংকেত। অবিলম্বে চালসহ সব নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার নিয়ন্ত্রণ করুন। বিরোধী মতের দলগুলোর ঐক্য বিনষ্ট করতে সরকার বিভিন্ন ষড়যন্ত্রের নীল নকশা তৈরি করছে। জনগণের অধিকার আদায়ে রাজপথে যাতে শক্তিশালী ঐক্য গড়ে উঠতে না পারে। সেই সুযোগে ক্ষমতা দখলকারীরা নতুন কোনো কৌশলে জনগণের ভোটাধিকার হরণ করার ফন্দি আঁটে তবে গণতন্ত্র রক্ষা ও জনগণের শাসন প্রতিষ্ঠায় এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয় দাবিতে ঐক্যবদ্ধ হয়ে শান্তিপূর্ণ আন্দোলন গড়ে তুলতে হবে।

গণফোরাম সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, রাষ্ট্রের সব প্রতিষ্ঠানগুলো দলীয়করণ করে অবৈধ সরকারের আজ্ঞাবহ দাসে রূপান্তরিত করেছে। নিত্যপণ্যের লাগামহীন ঊর্ধ্বগতি, অর্থ পাচার, সীমাহীন লুটপাট-দুর্নীতি, বিচারহীনতা, বিরোধী মতের ওপর নির্যাতন-নিপীড়নসহ নানাবিধ কুকর্মের দ্বারা জনগণের জীবন ওষ্ঠাগত করে তুলছে। নম্রতা, ভদ্রতা, সভ্যতা ও শালীনতার কোনো লেশ মাত্র নেই, আছে শুধু উন্নয়নের নামে ‘ভাঁওতাবাজি’। সিলেট হাওর অঞ্চলের জনগণ দুর্যোগে চরম ভোগান্তিতে দিনযাপন করছে। আপনারা কি করছেন? জনগণের সরকার নয় বলেই জনগণের সঙ্গে প্রতিনিয়ত প্রতারণা করছে। এই ফ্যাসিষ্ট সরকারের অধীনে কোনো নির্বাচন করা জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা। গণফোরাম নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক দলের পাশাপাশি জনতার ঐক্য গড়ে তুলতে বদ্ধপরিকর।

সভায় আরও উপস্থিত ছিলেন গণফোরাম নির্বাহী সভাপতি অধ্যাপক ড. আবু সাইয়িদ, এ কে এম জগলুল হায়দার আফ্রিক, মহসীন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ৩০, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।