ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘জাতির ক্রান্তিলগ্নে ধূমকেতুর মতো আবির্ভূত হয়েছিলেন জিয়া’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, মে ৩০, ২০২২
‘জাতির ক্রান্তিলগ্নে ধূমকেতুর মতো আবির্ভূত হয়েছিলেন জিয়া’

ঢাকা: বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা বলেছেন, শহীদ জিয়া ছিলেন বাংলাদেশি জাতীয়তাবাদের জনক ও জাতিসত্তার স্রষ্টা। বাংলাদেশের দুটি ক্রান্তিলগ্নে ধূমকেতুর মতো আবির্ভূত হয়েছিলেন ক্ষণজন্মা এ রাষ্ট্রনায়ক।

সোমবার (৩০ মে) কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি বাজিতপুর উপজেলা শাখার উদ্যোগে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও কাঙালি ভোজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এহসানুল হুদা বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চের কাল রাতে যখন শীর্ষ রাজনৈতিক নেতারা আত্মসমর্পণ কিংবা পালিয়ে গেলেন তখন কালুরঘাট বেতারকেন্দ্র থেকে একজন অখ্যাত মেজর বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে নিজেকে অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা দিয়েছিলেন। জিয়ার এ ঘোষণা ছিল মুক্তিযুদ্ধের তূর্য ধ্বনি। ঠিক তেমনি যখন বাকশাল গঠন করে মুক্তিযুদ্ধের চেতনাকে হত্যা করা হয়েছিল তখনও সিপাহী-জনতার বিপ্লবের মাধ্যমে দেশ রক্ষায় আরেকবার আবির্ভূত হয়েছিলেন শহীদ জিয়া। আজকে বাংলাদেশের গণতন্ত্র, ভোটাধিকার মৌলিক অধিকার হরণ করা হয়েছে। শহীদ জিয়ার আদর্শে উজ্জীবিত হয়ে সব জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শক্তিকে রাজপথেই বাংলাদেশের হারানো গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে।

মোস্তাফিজুর রহমান মামুনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- ইন্দ্রজিত দাস, কায়সার মাহমুদ রিপন, একেএম ফজলুল হক, ফাইজুল হুদা টিটু, রফিকুল ইসলাম রফিক, শরিফুল ইসলাম নাদভী, কৌশিক আহমেদ সৌরভসহ উপজেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মে ৩০, ২০২২
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।