ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

খাদ্য সঙ্কটের ঝুঁকিতে দেশ: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
খাদ্য সঙ্কটের ঝুঁকিতে দেশ: আ স ম রব ফাইল ছবি

ঢাকা: তেল ও চালডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি 'সরকার'এবং 'সিন্ডিকেটের' আঁতাতে সৃষ্ট বিপর্যয়  মন্তব্য করে সম্ভাব্য খাদ্য সঙ্কট মোকাবিলায় ৬ দফা দাবি উত্থাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি  আ স ম আবদুর রব।

বুধবার (৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক  বিবৃতিতে তিনি বলেন, প্রায় প্রতিদিন দ্রব্যমূল্য বৃদ্ধির অপরিণামদর্শী অপকৌশল জনগণকে চরম বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে।

সরকারের সার্বিক ব্যর্থতায় জনগণের ক্রয় ক্ষমতা এমন এক পর্যায়ে নেমে গেছে যা মানুষকে খাদ্য ও অনাহারের ঝুঁকিতে ফেলছে। এটি দেশের সার্বিক খারাপ অবস্থার খণ্ডচিত্র মাত্র।

তিনি বলেন,  করোনা পরিস্থিতির কারণে কাজ হারিয়ে কয়েক কোটি মানুষ সীমাহীন আর্থিক দুরবস্থায় নিমজ্জিত। নতুন করে ভোজ্যতেল বিশেষত সাধারণ মানুষ যে তেল ব্যবহার করে, সয়াবিন ও পাম অয়েলের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের জীবনকে আরও বিপন্ন করে তুলবে। এ অবস্থা মোকাবিলায় ৬ দফা দাবি উত্থাপন করেন তিনি। সেগুলো হচ্ছে-

১. বিরাজমান অবস্থায় সম্ভাব্য খাদ্য সঙ্কট মোকাবিলার লক্ষ্যে সব ধরনের সিন্ডিকেট এবং দুর্বৃত্তদের লুটপাট ও কারসাজি বন্ধ করতে হবে।

২. ভোজ্য তেলসহ খাদ্যসামগ্রীর মূল্য ক্রয়ক্ষমতার নিরিখে নির্ধারণ ও বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে কার্যকর উদ্যোগ নিতে হবে।

৩. কৃষিপণ্য উৎপাদনে বিদ্যুৎ সার কীটনাশকে পর্যাপ্ত ভর্তুকি এবং প্রয়োজনীয় সেচের ব্যবস্থা করতে হবে।

৪. নিরন্ন, অসহায় ও বিপর্যস্ত কয়েক কোটি মানুষের জীবন সুরক্ষায় রেশনিং ব্যবস্থা চালু করতে হবে।

৫. কর্মক্ষম বিশাল সংখ্যক যুবক ও বেকারের কর্মসংস্থানের প্রয়োজনে উপজেলা শিল্পাঞ্চল চালু করতে হবে এবং

৬. আপৎকালীন ও সম্ভাব্য খাদ্য সঙ্কট মোকাবিলায় ‘খাদ্য নিরাপত্তা’ ব্যবস্থা নিতে হবে।

অবিলম্বে ছয় দফা বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতিকে সম্ভাব্য খাদ্য সঙ্কটের ঝুঁকি থেকে মুক্ত করার আহ্বান জানান জাতীয় সংসদের সাবেক এই বিরোধী দলীয় নেতা।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা,  ৯ ফেব্রুয়ারি, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।