ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা দুঃশাসনের নিকৃষ্ট নমুনা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
‘অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা দুঃশাসনের নিকৃষ্ট নমুনা’ ফাইল ফটো

ঢাকা: বরগুনাগামী লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহতের হৃদয়স্পর্শী ঘটনা দুঃশাসনেরই এক নিকৃষ্ট নমুনা বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিদগ্ধ হয়ে নিহতদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা করেন।

শুক্রবার (২৪ ডিসেম্বর) এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, এমভি অভিযান-১০ লঞ্চের অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনা করুণ ও মর্মস্পর্শী। ঢাকা থেকে এই লঞ্চটি ৪০০ জন যাত্রী নিয়ে বরগুনার উদ্দেশে রওয়ানা দেয়। অগ্নিকাণ্ডের সময় লঞ্চটিতে এক হাজারের মতো যাত্রী ছিল। পোড়া ওই লঞ্চ থেকে এ পর্যন্ত ৩৬ জনের লাশ উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। ৯০ জনকে দগ্ধ ও আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মির্জা ফখরুল বলেন, এই ঘটনায় সারা জাতির ন্যায় আমিও বিমর্ষ বেদনায় শোকাহত। এই শোক সহজে সহ্য করার মতো নয়। বর্তমান সরকারের আমলে সারা দেশে শোকের কালো মেঘ সবসময় আচ্ছন্ন থাকে। অখণ্ড কর্তৃত্বের অধিকারী ক্ষমতাসীনদের বেপরোয়া কর্মকাণ্ডে দেশব্যাপী যেন অনিয়মেরই রাজত্ব চলছে। জনগণের চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতাকে আটকিয়ে ফেলা হয়েছে। জনগণের প্রতি চরম বিশ্বাসঘাতকতা করে দেশ পরিচালনার জন্যই দেশব্যাপী হত্যা, গুম, খুন, অপহরণের পাশাপাশি সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনার সংখ্যা অতিমাত্রায় বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, জনগণের কাছে জবাবদিহিহীন সরকারের খামখেয়ালিপনায় সড়ক, রেল ও নৌপথে নৈরাজ্য যেন স্থায়ী আসন করে নিয়েছে। দলবাজী ও দুর্বৃত্তপনার জন্যই বিভিন্ন সেক্টরে এখন মাফিয়াদের রাজত্ব কায়েম হয়েছে। গণতন্ত্র ও আইনের শাসনের অভাবে সর্বত্র দুর্বৃত্তদের দাপট বিদ্যমান। কোথাও নিয়ম-পদ্ধতির কোনো বালাই নেই। আর সে কারণেই জীবন দিতে হচ্ছে নিরীহ যাত্রীদের।

আমির খসরুর বিরুদ্ধে চার্জশিট প্রত্যাহারের দাবি
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী’র নামে চট্টগ্রামে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে অভিযোগপত্র দেওয়া হয়েছে। তিন বছর আগে নিরাপদ সড়ক আন্দোলনে উসকানির মিথ্যা অভিযোগে এই চার্জশিট দেওয়া হয়েছে। এটি সম্পূর্ণভাবে বিএনপি নেতৃবৃন্দকে ঘায়েল করার সুপরিকল্পিত চক্রান্ত। আইনশৃঙ্খলার নামে মানুষের স্বাধীনতার কণ্ঠরোধ ও অধিকারগুলো ক্রমান্বয়ে সংকুচিত করে আসছে সরকার। বর্তমান সরকার মামলা-হামলার নোংরা চাতুরি দিয়ে বিএনপিসহ বিরোধী দলকে পর্যদুস্ত করে রাখতে চায়।

তিনি বলেন, সরকার এখন নিজেকে বিপদাপণ্ন মনে করছে বলেই আমির খসরু মাহমুদ চৌধুরীসহ বিএনপি নেতাদের নামে মিথ্যা মামলা দায়ের ও চার্জশিট দিচ্ছে। সরকারের গদি এখন টলটলায়মান। জনমতের প্রতি সম্মান জানিয়ে এই মুহূর্তেই তাদের সরে দাঁড়ানো উচিত। জনগণের সংগ্রামী ঐক্য, সংকল্প ও বীরত্বকে এই গণবিচ্ছিন্ন সরকার কখনোই দমিয়ে রাখতে পারবে না। জনগণের বিজয় অবশ্যম্ভাবী।

বিএনপি মহাসচিব বলেন, আমি বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর নামে চট্টগ্রামে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত চার্জশিট দেওয়ার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে চার্জশিটসহ মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি করছি।

আরও পড়ুন: 
যুদ্ধ করেছিলাম একদলীয় শাসনের জন্য নয়: ফখরুল

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এমএইচ/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।