ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সিলেটে বিএনপির কালো পতাকা মিছিল

অবৈধ সরকার মানুষের ঘাড়ে চেপে বসেছে: মিন্টু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
অবৈধ সরকার মানুষের ঘাড়ে চেপে বসেছে: মিন্টু

সিলেট: অবৈধ সরকার মানুষের ঘাড়ে চেপে বসেছে। এরা বেশি দিন থাকলে বাংলাদেশ স্বাধীনতা ও সার্বভৌমত্ব হুমকিতে পড়বে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু।

তিনি বলেন, ব্যাংক লুট থেকে শুরু করে সরকারের অপকর্মে কথা বলে শেষ হবে না। যখন একটি দেশে অবৈধ সরকার থাকে, এই সরকার যখন দুর্নীতিতে জড়িয়ে পড়ে তখন জনগণের দায়িত্ব হচ্ছে আন্দোলনের মাধ্যমে তাদের বিতাড়িত করা।

শনিবার (২৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় সিলেট নগরীর রেজিস্ট্রারি মাঠে সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত কালো পতাকা মিছিল আগে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মিন্টু বলেন, বিএনপি একটি শান্তিপূর্ণ গণতান্ত্রিক আন্দোলন করছে। প্রশাসনের উচিত অবৈধ সরকারের সঙ্গ না দিয়ে জনগণের সাথে থাকা। এই সরকারকে আমরা বিতাড়িত করতে সক্ষম হবো।

তিনি বলেন, আমাদের সব নেতাকে নির্বাচনে নেওয়ার জন্য ষড়যন্ত্র করা হয়েছে। কিন্তু তারা সফল হয়নি। আমাদের নেতা তারেক রহমানের আহ্বানে সাড়া দিয়ে দেশের অন্তত ৯৫ শতাংশ মানুষ ভোটে যায়নি। এটিই হচ্ছে বিএনপির সফলতা। জনগণ এই অবৈধ সরকারকে মেনে নেবে না। এখন দেশের বিরুদ্ধে দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে। তারা অবৈধ সরকারকে টিকিয়ে রাখতে পারবে না। সরকার দেশ থেকে পালিয়ে যাবে। আমরা এই সরকারকে বিদায় করেই ঘরে ফিরব ইন শা আল্লাহ।

দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দীদের মুক্তি, সব মিথ্যা মামলা প্রত্যাহার ও অবৈধ সংসদ বাতিলসহ ১ দফা দাবী আদায়ের লক্ষ্যে বিএনপির কেন্দ্রীয় ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে কালো পতাকা মিছিল করে বিএনপি।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এমরান আহমদ চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান কারী আবু তাহের, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন।

সভায় স্বাগত বক্তব্য দেন সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আরিফুল হক চৌধুরী বলেন, যতক্ষণ পর্যন্ত একদফা দাবী আদায় না হবে, ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে। গ্রেপ্তারকৃত আমাদের সব নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দিয়ে সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার করতে হবে। বিএনপি সাধারণ মানুষকে সাথে নিয়ে এই একদফা আন্দোলন চালিয়ে যাবে।

ডা. সাখাওয়াত হাসান জীবন বলেন, দেশের মানুষ এই ডামি নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। সাধারণ মানুষ ও বিশ্ব সম্প্রদায় এই সরকারকে প্রত্যাখ্যান করেছে। ইন শা আল্লাহ অতিশীঘ্রই একটি নির্দলীয় সরকারের অধিনে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সভাপতির বক্তব্যে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, সরকারকে কালো পতাকা দেখিয়ে আমরা বলতে চাই, আপনি ৭ তারিখে ডামি নির্বাচন করে জাতিকে ধোঁকা দিয়েছেন, মানুষ তা বুঝে গেছে। তাই দেশের ৯৮ শতাংশ সাধারণ মানুষ ভোট দিতে যায়নি। দেশের গণতন্ত্র ও বাক স্বাধীনতাকে হত্যা করে এক তরফা নির্বাচনের নামে প্রহসনের নাটক মঞ্চস্থ করা হয়েছে। অবিলম্বে এই ডামি নির্বাচনের ডামি সংসদকে ভেঙে নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন দিতে হবে।

পরে মিছিলটি নগরীর রেজিস্ট্রারি মাঠ থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। মিছিলে কালো পতাকা নিয়ে বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।