ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

নৌকায় ভোট দিয়ে জনগণ নির্বাচন বর্জন প্রত্যাখ্যান করেছে: নসরুল হামিদ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
নৌকায় ভোট দিয়ে জনগণ নির্বাচন বর্জন প্রত্যাখ্যান করেছে: নসরুল হামিদ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: কেরানীগঞ্জের প্রতিটি জনগণ ভোট বর্জনকে প্রত্যাখ্যান করেছে, নৌকা মার্কায় ভোট দিয়ে জনগণ সেটা প্রমাণ করে দেবে বলে জানিয়েছেন ঢাকা-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রোববার (৭ জানুয়ারি) বেলা ১১টায় ঢাকা দক্ষিণ কেরাণীগঞ্জের কোন্ডা ইউনিয়নের ১নং ওয়ার্ডের দোলেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিজ কেন্দ্রে ভোট দিয়ে তিনি এ কথা জানান।

নসরুল হামিদ রিকশায় চড়ে কেন্দ্রে আসেন।  

নির্বাচনের পরিবেশ ও ভোটারদের মধ্যে উৎসাহ কেমন দেখলেন, এমন প্রশ্নের জবাবে নৌকার এ প্রার্থী বলেন, ঢাকা-৩ আসনের অনেক ভোট কেন্দ্রে আপনারা গিয়েছেন এবং দেখেছেন, ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে ভোট দিচ্ছে। সকাল থেকে এলাকার লোকজন ভোট দিচ্ছে। আমার কেন্দ্র হলো দোলেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়, এটা আমার বাবার আসন আমাদেরও আসন। এখানে স্বতঃস্ফূর্তভাবে শত শত নারী-পুরুষ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন।  

নতুন ভোটার নিয়ে তিনি বলেন, নতুন ভোটারদের মধ্যে এত উৎসাহ আমি আগে কখনো দেখিনি। তারা সবাই মিলে শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছেন। বেলা প্রায় অর্ধেকের কাছাকাছি এ পর্যন্ত শান্তিপূর্ণ ভোট হচ্ছে। এ এলাকার লোকজন শান্তিপূর্ণভাবে নিরপেক্ষ হয়ে ভোট দিচ্ছেন।

জয়ের বিষয়ে কতটা আশাবাদী জানতে চাইলে নসরুল হামিদ বলেন, আমি আশাবাদী, নৌকা মার্কায় এলাকার লোকজন ভোট দেবে। এ এলাকায় প্রচুর উন্নয়ন হয়েছে, সে ধারাবাহিকতা বজায় রাখার জন্য নৌকা মার্কায় ভোট দেবে। তারা শান্তি-শৃঙ্খলা বজায় রেখেছে, শান্তিপূর্ণভাবে ভোট দিচ্ছে। এ এলাকায় গত ১৫ বছরে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে, শিক্ষার হার বেড়েছে এবং সব কিছু বেড়েছে। আমি আশাবাদী এলাকার মানুষ ভোট দিয়ে প্রমাণ করবে, নৌকার পক্ষে তাদের সমর্থন রয়েছে।  

তিনি বলেন, আমি আশাবাদী প্রচুর ভোট নামবে। অনেক ভোটার এসেছে এবং অনেক ভোটার আসছে। গ্রামের নারীরা একটু দেরিতে ভোট দিতে নামেন। তারপরও আপনারা দেখেছেন অনেক নারী এসেছেন। আমি মনে করি এখানে প্রচুর ভোট পড়বে। আমার মনে হয় ভোটগ্রহণ শেষ হলে আপনারা বুঝতে পারবেন, কেরানীগঞ্জের প্রতিটি জনগণ ভোট বর্জনকে প্রত্যাখ্যান করেছে। ভোটের মাধ্যমে এটা তারা প্রমাণ করে দেবে।

দোলেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিসাইডিং অফিসারের সঙ্গে কথা বলে জানা গেছে, এই বিদ্যালয়ে মোট চারটি কেন্দ্র। সাড়ে ৮ হাজার ভোটার। এরমধ্যে বেলা ১১টা পর্যন্ত ২০ শতাংশ ভোট পড়েছে। ভোটারদের উপস্থিত ভলো আছে। সকালে ভোটার কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যাও বাড়ছে। মোট প্রার্থী ৬ জন। এর মধ্যে নৌকা ও ট্রাক প্রতীকের পোলিং এজেন্ট এসেছেন। বাকি প্রার্থীদের কেউ প্রিসাইডিং অফিসারের সঙ্গে যোগাযোগ করেননি

নৌকার প্রার্থী নসরুল হামিদ ছাড়াও এ আসনে জাতীয় পার্টির মনির সরকার, জাকের পার্টির আ. রাজ্জাক, বাংলাদেশ কংগ্রেসের আবু জাফর, বাংলাদেশ সর্বজনীন দলের মো. রমজান ও স্বতন্ত্র প্রার্থী আব্দুস সালাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।  

এ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৪২ হাজার ৫৪২ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭৪ হাজার ৮৯৪ জন, নারী ভোটার এক লাখ ৬৭ হাজার ৬৪৬ জন এবং তৃতীয় লিঙ্গের ২ জন ভোটার।

সকাল ৮টা থেকে শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯ আসনে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন এক হাজার ৯৭০ জন প্রার্থী। ২৮টি রাজনৈতিক দলের হয়ে লড়াই করছেন ১৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করছেন ৪৩৬ জন। এবার ২৯৯ সংসদীয় আসনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২৷ মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি।  

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
জিসিজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।