ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এ সরকার প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করছে: সাইফুল হক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এ সরকার প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করছে: সাইফুল হক ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বর্তমান আওয়ামী লীগ সরকার প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করছে বলে মন্তব্য করেছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেন, আধুনিক কোনো গণতান্ত্রিক রাষ্ট্র তার নাগরিকের বিরুদ্ধে কোনো দমনমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে না।

আধুনিক কোনো গণতান্ত্রিক রাষ্ট্র শুধুমাত্র রাজনৈতিক দল করার অপরাধে কাউকে গ্রেপ্তার করতে পারে না। কিন্তু আজকে এ সরকার শুধুমাত্র রাজনৈতিভাবে বিরোধী দল করার অপরাধে হাজার হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। এটা কি মানবাধিকার লঙ্ঘন নয়। এ সরকার প্রতিদিন মানবাধিকার লঙ্ঘন করছে। এজন্য সরকার অপরাধী।

রোববার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রাজধানীর কারওয়ান বাজারে জাতীয় মানবাধিকার কমিশনের সামনে গণতন্ত্র মঞ্চ আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশে তিনি এসব কথা বলেন।

সমাবেশে সাইফুল হক আরও বলেন, প্রতিদিন নাগরিকদের যে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, বিশেষ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেভাবে মানবাধিকার লঙ্ঘন করে, গণতান্ত্রিক অধিকার হরণ করে, মানবাধিকার কমিশনের তাদের বিরুদ্ধে তদন্ত করার কোনো ক্ষমতা নেই। মানবাধিকার হরণ করছে প্রধানত সরকার এবং তাদের বিভিন্ন সংস্থার বাহিনীগুলো। তাদের বিরুদ্ধে যদি তদন্ত করার বা ব্যবস্থা নেওয়ার কোনো সুযোগ না থাকে, তাহলে এ কমিশনের কার্যকারী কোনো ভূমিকা নেই। বরং এ কমিশন সরকারের নানা অপকর্মকে পরোক্ষভাবে জায়েজ করে।

তিনি বলেন, এ ধরনের কোনো কমিশন আমরা দেখতে চাই না। সুতরাং, গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে বলতে চাই, দেশের মানুষের মানবিক, গণতান্ত্রিক অধিকার রক্ষা করা ও কারো পক্ষে যদি না দাঁড়াতে পারেন আপনাদের (মানবাধিকার কমিশনের কর্মকর্তা) অনতিবিলম্বে পদত্যাগ করা। এ সরকারের সমস্ত সন্ত্রাস ও অবৈধ কাজকে বৈধতা দেওয়ার কোনো তৎপরতা আমরা এখন থেকে আর বরদাস্ত করবো না।

বর্তমান সরকার কোনো গণতান্ত্রিক সরকার নয় মন্তব্য করে তিনি আরো বলেন, প্রতিদিন তারা মানুষের বুকের ওপর দাঁড়িয়ে মানুষের অধিকারের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে। এ সরকার মানবাধিকার, গণতান্ত্রিক অধিকারের বিরুদ্ধে।

সরকার বাংলাদেশকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিচ্ছে মন্তব্য করে রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম বলেন, বাংলাদেশকে তারা (সরকার) নিষেধাজ্ঞার মুখে ঠেলে দিচ্ছে। বাংলাদেশকে তারা আন্তর্জাতিকভাবে নিষেধাজ্ঞা ও সম্পর্কবিহীন কারাগারে পরিণত করতে যাচ্ছে, একটি দ্বীপে পরিণত করতে যাচ্ছে। যার জন্য এখানকার মানুষ না খেয়ে থাকবে, মানুষ মারা যাবে এটা নিশ্চিত হওয়ার পরও এর দায় দায়িত্ব বণ্টন করা শুরু করেছে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বকারী জোনায়েদ সাকির সভাপতিত্বে ও রাজনৈতিক পরিষদের সদস্য মনির উদ্দিন পাপ্পুর সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার, গণসংহতি আন্দোলনের সম্পাদকমন্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।