ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

রাজনীতি

রাজশাহীতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র তুললেন দুই এমপি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
রাজশাহীতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র তুললেন দুই এমপি

রাজশাহী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র উত্তোলন করেছেন রাজশাহীর দুই সংসদ সদস্য (এমপি)। যদিও সংসদ সদস্যরা পদত্যাগ না করে নিজ দলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন না বলে জানিয়ে আসছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে রাজশাহী-০৪ (বাগমারা) আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক ও রাজশাহী-০৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের এমপি অধ্যাপক ডা. মনসুর রহমানের পক্ষের লোকজন নিজ নিজ উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করেন।  

দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে এমপি এনামুলের পক্ষে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ সময় তার সঙ্গে এনামুল হকের অনুসারী কয়েকজন নেতা ও এনা গ্রুপের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনবারের এই সংসদ সদস্যের বিরুদ্ধে নারীঘটিত বিষয়সহ বেশ কিছু গুরুতর অভিযোগ থাকায় তাকে বাদ দিয়ে দলের মনোনয়ন দেওয়া হয়েছে বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার মেয়র এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপ-কমিটির সদস্য অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদকে। কালামের পক্ষে সোমবার (২৭ নভেম্বর) সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।

ইঞ্জিনিয়ার এনামুল হকের পক্ষে মনোনয়নপত্র তোলার বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান জানান, সংসদ সদস্যের নির্দেশেই তিনি মনোনয়নপত্র তুলেছেন। এনামুল হক ঢাকা থেকে আজই (মঙ্গলবার) আসবেন।  

তিনি দাবি করেন, তাদের পক্ষে দলের ৮০ শতাংশ নেতা-কর্মী আছেন। দলের কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক প্রার্থী হয়েছেন এনামুল হক। এতে দলীয় কোনো প্রভাব পড়বে না বলেও দাবি করেন তিনি।

এদিকে রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মনসুর রহমানও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার (২৮ নভেম্বর) দুপুরে এমপি মনসুরের পক্ষে দুর্গাপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী নেতা আমিনুল হক টুলু সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে এই মনোনয়নপত্র উত্তোলন করেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে আমিনুল হক টুলু বলেন, দলীয় মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মনসুর রহমান। রাজশাহী পুঠিয়া-দুর্গাপুরের সকল শ্রেণি-পেশার মানুষের দাবির মুখে তিনি নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও সংসদ সদস্যরা পদত্যাগ না করে নিজ দলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন না জানিয়েছেন ইসি রাশিদা সুলতানা। মঙ্গলবার সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক প্রস্তুতি সভা শেষ তিনি এই কথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি রাশিদা সুলতানা বলেন, বিধিমতে দলীয় কোনো সংসদ সদস্য স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে তাকে আগে পদত্যাগ করতে হবে। না হলে তিনি নির্বাচন করতে পারবেন না। আর প্রার্থী না হতে পেরে কেউ নাশকতামূলক কাজ করলে আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।