ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মানিকগঞ্জে নৌকার একটি আসনে পরিবর্তন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
মানিকগঞ্জে নৌকার একটি আসনে পরিবর্তন

মানিকগঞ্জ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসনে বর্তমান সংসদ সদস্যরা আওয়ামী লীগের মনোনয়ন পেলেও একটি আসনে পরিবর্তন হয়েছে।  

রোববার (২৬ নভেম্বর) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত তালিকা অনুযায়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সব প্রতীক্ষার পর মনোনয়ন পেলেন মানিকগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম। মানিকগঞ্জের অপর দুইটি আসনে পুরাতন মাঝিই বহাল রেখেছে দলীয় প্রধান।

পদ্মা ও যমুনা নদী বেষ্টিত ঘিওর-দৌলতপুর ও শিবালয় নিয়ে মানিকগঞ্জ -১ আসন। এই আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছে মোট ৮ জন। বিএনপির ঘাঁটি হিসেবে বহুল পরিচিত এই আসনটি ২০০৮ সাল থেকে রয়েছে ক্ষমতাসীন দলের দখলে।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে এই আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সদস্য নাঈমুর রহমান দুর্জয়, সাবেক সংসদ সদস্য আনোয়ারুল হক, শিবালয় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রেজাউর রহমান খান জানু, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক ও দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম রাজা, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন মাহমুদ জাহিদ, দৌলতপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য শফিকুল ইসলাম শফিক এবং বাংলাদেশ আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক উপ-কমিটির সদস্য মোহাম্মদ শিহাব উদ্দিন।

মানিকগঞ্জ -২ আসনে পুনরায় নৌকার মাঝি হলেন মমতাজ বেগম। সিংগাইর-হরিরামপুর ও মানিকগঞ্জ সদর উপজেলার তিনটি ইউনিয়ন নিয়ে গঠিত মানিকগঞ্জ-২ আসন। নৌকার মনোনয়ন প্রত্যাশায় সংসদীয় এই আসন থেকে নির্বাচন করতে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন মোট ১১ জন।

মানিকগঞ্জ -৩ আসনে পুনরায় নৌকার মাঝির দ্বায়িত্ব পেলেন বর্তমান সংসদ সদস্য জাহিদ মালেক। সাটুরিয়া ও মানিকগঞ্জ সদর উপজেলার সাতটি ইউনিয়ন ও মানিকগঞ্জ পৌরসভা এলাকা নিয়ে গঠিত মানিকগঞ্জ ৩ আসন। এই আসনটি থেকে ক্ষমতাসীন দলের টিকিট পেতে সবচেয়ে কম মনোনয়নপ্রত্যাশী ছিলেন। মানিকগঞ্জ ৩ আসন থেকে নির্বাচনে নৌকার মাঝি হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মাত্র চার জন ব্যক্তি।

জাহিদ মালেক ছাড়াও এখান থেকে মনোনয়ন সংগ্রহ করেছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. বাদরুল ইসলাম খান বাবলু, প্রচার ও প্রচারণা বিষয়ক সম্পাদক তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান এবং আওয়ামী লীগ সমর্থক ড. রফিকুল ইসলাম খান।

ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি। নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।