ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

তফসিল বাতিলের দাবি শাবিপ্রবির বিএনপিপন্থি শিক্ষকদের

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
তফসিল বাতিলের দাবি শাবিপ্রবির বিএনপিপন্থি শিক্ষকদের

শাবিপ্রবি (সিলেট): নিরপেক্ষ সকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানিয়ে ঘোষিত তফসিল বাতিলের দাবি জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন জিয়া পরিষদ। পাশাপাশি বিরোধী দলের নেতাকর্মীদের মুক্তির আহবান জানিয়েছে তারা।

শুক্রবার (২৪ নভেম্বর) জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক ড. মো. আশরাফ উদ্দিন এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. খালিদুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আমাদের স্বাধীনতা সংগ্রাম ও রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের মূল অঙ্গীকার ছিল জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক সুশাসন প্রতিষ্ঠা করা। গণতন্ত্র ও সুশাসন টেকসই উন্নয়ন অর্জনের অপরিহার্য হাতিয়ার। কিন্তু অত্যন্ত অনুতাপের বিষয় যে, লাখো শহীদের প্রাণের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে জনগণের গণতান্ত্রিক অধিকার ও সুশাসন বারবার বাধাগ্রস্ত হচ্ছে। বিশেষ করে বিগত দুটি সংসদ নির্বাচন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক আলোচনা ও সমালোচনার জন্ম দিয়েছে। একই সঙ্গে বর্তমান উদ্বেগজনক অর্থনৈতিক সূচকগুলো একটি স্থির অবনতির ইঙ্গিত বহন করছে, যা দেশের নিকট ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ বাড়ায়।

নেতারা বলেন, বিরোধীদল ও মতের দমন দেশকে এক অনিশ্চিত গন্তব্যে নিয়ে যাচ্ছে। দেশের বৃহত্তর স্বার্থে একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের বিকল্প না থাকলেও বাস্তবতাকে উপেক্ষা করে বর্তমানে যে নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে তা দেশকে আরও গভীর সংকটে নিমজ্জিত করছে বলে প্রতীয়মান হয়।

তারা আরও বলেন, দেশের বর্তমান প্রেক্ষাপটে শাবিপ্রবি জিয়া পরিষদ একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক সংসদ নির্বাচনের অপরিহার্য প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে যা বাংলাদেশের জনগণকে অর্থনৈতিক মুক্তি ও সমতার দিকে এগিয়ে নিয়ে যাবে। এ সংকটময় পরিস্থিতিতে, শাবিপ্রবি জিয়া পরিষদ আগামী জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয় সেজন্য ঘোষিত তফসিল বাতিল করে সংশ্লিষ্ট সব পক্ষকে অর্থবহ সংলাপ আয়োজন করার এবং একটি নিরপেক্ষ নির্বাচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আন্তরিক আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে বিরোধী নেতাকর্মীদের মুক্তি দিয়ে তাদের মতপ্রকাশের স্বাধীনতা ও অবাধে রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ প্রদানের জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২৩
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।