ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

সমাবেশের জন্য পুলিশ থেকে অনুমতি নেওয়া অগণতান্ত্রিক: রেজা কিবরিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
সমাবেশের জন্য পুলিশ থেকে অনুমতি নেওয়া অগণতান্ত্রিক: রেজা কিবরিয়া কথা বলছেন গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া।

ঢাকা: সমাবেশের জন্য পুলিশ থেকে অনুমতি নেওয়া অগণতান্ত্রিক বলে মন্তব্য করেছেন গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া।

তিনি বলেন, পুলিশ থেকে এখন অনুমতি নিয়ে সমাবেশ করতে হবে, এটাকে আমি অগণতান্ত্রিক মনে করি।

এই হাসিনা সরকার গণতান্ত্রিক কোনো চিন্তা-ধারার মধ্যে পড়ে না।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে গণঅধিকার পরিষদের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ড. রেজা কিবরিয়া বলেন, সবাই ২৮  অক্টোবরের জন্য অপেক্ষা করছে। সরকারি দলের লোকেরা ভীত এবং আতঙ্কিত। তারা চিন্তা করছেন দেশ থেকে কখন পালাতে হবে। সরকারি লোকেরা কোথায় এবং কোনো পথ দিয়ে পালাবে সেগুলো চিন্তা করে রেখেছে। আমরা ২৮ অক্টোবর বিএনপিসহ অন্যান্য দলকে সহযোগিতা করবো।

তিনি বলেন, যেদিন শেখ হাসিনা সরকারের পতন হবে সেদিন ঢাকার কোনো দোকানে মিষ্টি খুঁজে পাওয়া যাবে না। মানুষ তখন বলবে আমরা এই জালিম সরকার থেকে রক্ষা পেয়েছি।

খালেদা জিয়া খুবই অসুস্থ উল্লেখ করে তিনি বলেন, চিকিৎসকরা বলেছেন তাকে জরুরিভাবে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়া দরকার। কিন্তু এই সরকার সেটা হতে দিচ্ছে না। খালেদা জিয়া যেন বেঁচে থাকা অবস্থায় শেখ হাসিনার পতন দেখে যেতে পারে সেই দোয়া করি।

গণঅধিকার পরিষদের একাংশের আহ্বায়ক বলেন, দিন দিন রিজার্ভ কমে যাচ্ছে। ফেব্রুয়ারির দিকে দেশের অর্থনীতি অচল হয়ে যাবে। আমাদের এখন ১৬ বিলিয়ন ডলার রিজার্ভ আছে। প্রত্যেক মাসে এক বিলিয়ন করে কমে যাচ্ছে। ফেব্রুয়ারির দিকে রিজার্ভ ১২ বিলিয়নের দিকে চলে যাবে। চীনকে ২ দশমিক ৪ বিলিয়ন ডলার আসল এবং সুদ সহকারে দিতে হবে। তখন আমরা পাকিস্তান এবং শ্রীলঙ্কার মতো হয়ে যাবো।

তিনি বলেন, শেখ মুজিবুর রহমান ক্ষমতায় থাকাকালীন যেমন একটা দুর্ভিক্ষ উপহার দিয়েছিল। যেখানে ২০ লাখ লোক মারা গিয়েছিল। তেমনিভাবে শেখ হাসিনাও আমাদের একটি দুর্ভিক্ষ উপহার দেবে।

তিনি আরও বলেন, যেদিন শেখ হাসিনা ক্ষমতা থেকে সরে যাবেন, পরের দিন সকালে দেখা যাবে খাদ্য দ্রব্যের দাম অনেক কমে গেছে। শেখ মুজিবুর রহমান যেদিন মারা গিয়েছিল তার পরের দিনও চালের দাম অনেক কমে গেছে। যারা আওয়ামী লীগের অধীনে সিন্ডিকেট চালায় তারা এসব সুযোগ-সুবিধা আর পাবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, গণঅধিকার পরিষদের একাংশের সদস্য সচিব ফারুক হাসান, লেবার পার্টির চেয়ারম্যান লায়ন মো. ফারুক, জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, ১২ দলীয় জোটের প্রধান মোস্তফা জামাল হায়দার, গণঅধিকার পরিষদের একাংশের যুগ্ম আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মশিউজ্জামান, যুগ্ম সদস্য সচিব তারেক রহমান, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।