ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মশারির ভেতর প্রতীকী ডেঙ্গুরোগী নিয়ে গণ অধিকারের মিছিল

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
মশারির ভেতর প্রতীকী ডেঙ্গুরোগী নিয়ে গণ অধিকারের মিছিল

ঢাকা: ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনগুলোর ব্যর্থতার প্রতিবাদে মশারির ভেতরে ডেঙ্গু আক্রান্ত রোগীর প্রতীকী মিছিল করেছে গণ অধিকার পরিষদের একাংশ।

শনিবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশ শেষে মিছিলটি অনুষ্ঠিত হয়।

মিছিলপূর্ব সমাবেশে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম।  

তিনি বলেন, মন্ত্রীরা পার্লামেন্টে মিথ্যা কথা বলে, দেশের মানুষ নাকি ভালো আছে। ডেঙ্গুতে প্রতিনিয়ত মানুষ মারা যাচ্ছে, নিত্যপণ্যের দাম বাড়ছে, গ্যাস-বিদ্যুতের দাম বাড়ছে। অথচ সরকারের কোনো ভ্রুক্ষেপ নেই, সরকার নির্লজ্জ। জনগণের কথা তারা চিন্তা করে না।

ক্ষমতা ছেড়ে দিয়ে সরকারকে অবিলম্বে নির্বাচন দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, গত দুইটি নির্বাচনে মানুষ ভোট দিতে পারেনি। এবার ক্ষমতা ছেড়ে জনগণকে ভোট দিতে দেন। স্বরাষ্ট্রমন্ত্রী থাকবে, আইনমন্ত্রী থাকবে, প্রধানমন্ত্রী লাল টেলিফোনে ডিসি-এসপিদের নির্দেশনা দেবেন এমন নির্বাচন হতে দেওয়া হবে না। আপনারা জোর করে ক্ষমতায় থাকতে চান। যদি জোর করে ক্ষমতায় থাকতে চান তাহলে জনগণেরও অধিকার আছে আপনাদের জোর করে ক্ষমতা থেকে নামানোর।

তিনি আরও বলেন, শেখ হাসিনা অভিযোগ করেন বিরোধীদল আন্দোলনের নামে অশান্তি করে। আমি বলব আপনি ক্ষমতা আকড়ে না রেখে ছেড়ে দেন। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের সুযোগ দেন। আমরা আর আন্দোলন করব না।

সভাপতির বক্তব্যে গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেন, দেশে নিত্যপণ্যের দাম ক্রমাগত  বাড়িয়ে সরকারের লুটের সহযোগীদের পকেট ভারী করা হচ্ছে। নির্বাচনের আগে আওয়ামী লীগের ফান্ড ভারী করা হচ্ছে। সরকার এত জনবিচ্ছিন্ন হয়েছে যে পণ্যের দাম নিয়ন্ত্রণ, ডেঙ্গু নিয়ন্ত্রণর উদ্যোগ নেই।

তিনি আরও বলেন, সম্প্রতি ইউরোপীয় পার্লামেন্টে এ সরকারের কর্তৃত্ববাদের বিরুদ্ধে আওয়াজ উঠেছে। দেশের মানবাধিকার পরিস্থিতি, মত প্রকাশের স্বাধীনতা না থাকার বিষয়টি সারাবিশ্বে প্রতিষ্ঠিত।

তিনি বলেন, আমাদের কথা পরিষ্কার আমরা নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। অবাধ ও সুষ্ঠু নির্বাচন না হলে দেশ উত্তর কোরিয়ার মতো কর্তৃত্ববাদী রাষ্ট্রে পরিণত হবে। মানুষের জানমালের নিরাপত্তা থাকবে না। প্রশাসন, সামরিক বাহিনীসহ সবার প্রতি আহ্বান থাকবে আপনারা জনগণের পক্ষে থাকুন। সুষ্ঠু নির্বাচন না হলে জনগণ এবার তার জবাব দেবে।

গণ অধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান, সাবেক যুগ্ম আহ্বায়ক সোহরাব হোসেন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান ও মহানগর দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।