ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থাসহ ৬ দাবি গণতন্ত্রী পার্টির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
ডেঙ্গু রোগীদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থাসহ ৬ দাবি গণতন্ত্রী পার্টির ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ডেঙ্গু রোগীদের বিনামূল্যে সুচিকিৎসার ব্যবস্থাসহ ছয় দফা দাবি জানিয়েছে গণতন্ত্রী পার্টি।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এসব দাবি জানান দলটির নেতারা।

তাদের দাবিগুলো হলো- ডেঙ্গুর ভয়াবহতা রোধে এডিস মশা ধ্বংস করা; ডেঙ্গু রোগীদের বিনামূল্যে সুচিকিৎসার ব্যবস্থা করা; নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করা; মুনাফালোভী ব্যবসায়ীদের সিন্ডিকেট প্রতিরোধ করা; ঘুষ, দুর্নীতি ও অর্থপাচার বন্ধ করা; স্বচ্ছ ও জবাবদিহিমূলক জনপ্রশাসন গড়ে তোলা ও দেশি-বিদেশি ষড়যন্ত্র মোকাবিলা করা।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে গণতন্ত্রী পার্টির নির্বাহী সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার বলেন, ডেঙ্গু বর্তমানে ভয়াবহ আকার ধারণ করেছে। ১৯৬৩ সালে পূর্ব পাকিস্তানে প্রথম ডেঙ্গুরোগ শনাক্ত হয়। এর পর দীর্ঘসময় ধরে ডেঙ্গুরোগের কোনো অস্তিত্ব ছিল না। কিন্তু বর্তমানে ডেঙ্গুতে প্রতিদিনই কেউ না কেউ মারা যাচ্ছে। স্বাধীন দেশে মানুষ চিকিৎসার নিশ্চয়তা পাবে, এটিই ছিল প্রত্যাশিত। অথচ সঠিক চিকিৎসার অভাবে অনেকেই মৃত্যুবরণ করছে। ডেঙ্গু প্রতিরোধমূলক রোগ। কীটনাশক প্রয়োগ করে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করা, আক্রান্ত হলে চিকিৎসার মাধ্যমে তা প্রতিরোধ করা সম্ভব। পাশাপাশি প্রয়োজন জনসচেতনতা, তার জন্য সরকারকে এগিয়ে আসতে হবে। এলজিইডি বা স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার দায়িত্ব নয়, সবাইকে সমন্বিতভাবে এগিয়ে আসতে হবে। জনপ্রতিনিধিদেরকেও দায়িত্ব নিতে হবে।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা দুনিয়া গ্যাস-তেলের মূল্যবৃদ্ধি হওয়ায় কৃষি পণ্যের মূল্যবৃদ্ধিসহ সব নিত্যপ্রয়োজনীয় এবং শিল্পজাত পণ্যের মূল্যবৃদ্ধিতে জনজীবন বিপর্যস্ত। অন্যদিকে ঘুষ-দুর্নীতি, অর্থপাচার এবং রাজনৈতিক অঙ্গনে দেশি-বিদেশি ষড়যন্ত্রের কারণে মানুষ দিশেহারা। এই অবস্থা মোকাবিলার জন্য গণমানুষের ঐক্যবদ্ধ সংগ্রাম গড়ে তুলতে হবে।

গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলনের সঞ্চালনায় মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন দলের সভাপতি মণ্ডলীর সদস্য শরাফত আলী হীরা, অ্যাডভোকেট সরোয়ার ই দীন, সম্পাদক মণ্ডলীর সদস্য হরিপ্রসাদ মিত্র, ফরিদ আহমেদ, মো. কামরুল ইসলাম ও সৈয়দা আফসানা আলতাফ।

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
এসসি/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।