ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

রাজনীতি

যেসব কারণে একদিন পিছিয়ে গেল দুই দলের সমাবেশ 

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
যেসব কারণে একদিন পিছিয়ে গেল দুই দলের সমাবেশ 

ঢাকা: রাজধানীতে বৃহস্পতিবার (২৭ জুলাই) সমাবেশের ডাক দিয়েছিল বিএনপি। পাল্টা হিসেবে শান্তি সমাবেশের ডাক দিয়েছিল আওয়ামী লীগের দুই অঙ্গ সংগঠন- যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগ।

 

কিন্তু ঢাকা মহানগর পুলিশের অনুমতি না পাওয়ায় বিএনপি ও আওয়ামী লীগ দুই দলই একদিন পিছিয়ে শুক্রবার সমাবেশ করার ঘোষণা দিয়েছে।  

বৃহস্পতিবার কর্মদিবস হওয়ায় সেদিন যানজটের শঙ্কা, দুই দলের সমাবেশের সংঘাতের আশঙ্কা থাকায় কেউই পায়নি সমাবেশের অনুমতি। সমাবেশ একদিন পিছিয়ে শুক্রবারে নিলেও পুলিশের অনুমতি পায়নি এখনও কোনো দল।  

বুধবার (২৬ জুলাই) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ ঘোষণা দেন।  

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার নতুন কর্মসূচি ঘোষণা দিয়েছে দলটি।

একই সঙ্গে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে তাদের সমাবেশ করার জন্য আওয়ামী লীগের অনুরোধও প্রত্যাখ্যান করা হয়েছে। তারপর আওয়ামী লীগও তাদের সমাবেশের সময়সূচি পিছিয়ে নিয়েছে শুক্রবারে।  

কারণ হিসেবে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, বৃহস্পতিবার কোনো মাঠ না পাওয়ায় এবং যে মাঠ পাওয়া গেছে, তা ব্যবহার উপযোগী না হওয়ায় যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশ আগামীকালের পরিবর্তে শুক্রবার (২৮ জুলাই) দুপুর আড়াইটায় ঢাকার শেরে বাংলা নগরস্থ পুরাতন বাণিজ্যমেলা মাঠে অনুষ্ঠিত হবে।

এর আগে, ঢাকা মেট্রোপলিটন পুলিশ তাদের পছন্দসই স্থানে সমাবেশ করার অনুমতি না দিলে উভয় পক্ষই চ্যালেঞ্জের মুখে পড়ে। নগরীর গোলাপবাগ এলাকায় বিএনপি সমাবেশ করার অনুমতি পেলেও দলটি তা নয়াপল্টনে স্থানান্তরের জন্য জোর দিয়েছিল।  

সমাবেশের অনুমতি না দেওয়া প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেছেন, সাধারণ মানুষের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। এ উৎকণ্ঠার কারণ হচ্ছে বিএনপি। যারা অনুমতি ছাড়া সমাবেশ করার চেষ্টা করবে, অরাজকতা, বিশৃঙ্খলা করবে, তাদের কঠোর হস্তে দমন করা হবে।

শুক্রবারের সমাবেশেও কেউ অনুমতি পায়নি জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আমরা এখনো পর্যন্ত কোনো দলকেই সমাবেশ করার অনুমতি দিইনি। আমরা পরিবেশ পরিস্থিতি অবজার্ভ করছি। ঢাকায় অরাজকাতা, বিশৃঙ্খলা এড়াতে ডিএমপির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

ডিএমপির অনুমতি ছাড়াই যদি কোনো দল সমাবেশ করলে কী পদক্ষেপ নেওয়া হবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, অনুমতি ছাড়া কারো সমাবেশ করার সুযোগ এ মুহূর্তে নেই। এরপরও কেউ সেটার চেষ্টা করলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

একই সঙ্গে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন, গণতন্ত্র মঞ্চসহ একাধিক দলের কর্মসূচির ডাক দেওয়া হলেও কেউই বৃহস্পতিবার সমাবেশের অনুমতি পায়নি।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এনবি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।