ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদ সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদ সাময়িক বরখাস্ত

নাটোর: ছাত্রলীগ নেতা জামিউল ইসলাম জীবন হত্যা মামলার চার্জশিটে (অপরাধ) নাম রয়েছে নাটোরের নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. আসাদুজ্জামান আসাদের। সেই চার্জশিট গ্রহণও করেছেন আদালত।

এজন্য  তাকে চেয়ারম্যানের পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

একই সঙ্গে পরিষদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্যানেল চেয়ারম্যান-১ কে উপজেলা চেয়ারম্যানের আর্থিক ক্ষমতা দেওয়া হয়েছে।

বুধবার (১৪ জুন) দুপুরে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপজেলা-০১ শাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা যায়।  

চিঠি প্রাপ্তির পর থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে জানা গেছে।

এর আগে এ মামলার কারণে কারাগারে থাকায় আর্থিক বিষয়ে স্বাক্ষরের ক্ষমতা হারিয়ে ফেলেন আসাদ। এ অবস্থায় মন্ত্রণালয়ের নির্দেশে উপজেলা পরিষদের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্যানেল চেয়ারম্যান-১ উপজেলা চেয়ারম্যানের আর্থিক ক্ষমতার দায়িত্ব পেলেন।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজিনা আক্তার বাংলানিউজকে জানান, উপজেলা পরিষদ চেয়ারম্যান সাময়িকভাবে বরখাস্ত হওয়ার খবর লোকমুখে জেনেছেন। তবে এখনও চিঠি হাতে পাননি। চিঠি হাতে পাওয়ার পর মন্ত্রণালয়ের নির্দেশনা কার্যকর করা হবে।

মামলায় বলা হয়, ২০২২ সালের ১৯ সেপ্টেম্বর দিনগত রাতে উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদ ও তার তিন ভাইসহ অন্যরা ছাত্রলীগ নেতা জামিউল ইসলাম জীবনকে হত্যার উদ্দেশে মারপিট করেন। এ অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৩ সেপ্টেম্বর তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহত ছাত্রলীগ নেতা জীবনের মা জাহানারা বেগম বাদী হয়ে নলডাঙ্গা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

ওই মামলা ও ঘটনার পর থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন আসাদ। পরে উচ্চ আদালত থেকে জামিন নিয়ে এলাকায় ফিরে আসেন তিনি। অন্য একটি মারামারি মামলায় আদালতে হাজিরা দিতে গেলে আদালত তাকে কারাগারে পাঠিয়ে দেন। এছাড়া উচ্চ আদালত থেকে নেওয়া জামিনের মেয়াদ শেষ হলে নিম্ন আদালতের নির্দেশে কারাগারে রাখা হয় তাকে।

এরপর দীর্ঘদিন কারাগারে অবস্থান করা অবস্থায় আইনজীবীর মাধ্যমে উচ্চ আদালত থেকে জামিন নেন তিনি। অন্য দিকে মামলাটি তদন্ত শেষে পুলিশ আদালতে চার্জশিট দেয়। আদালত চার্জশিট (অপরাধ) গ্রহণ করায় বুধবার চেয়ারম্যান পদ থেকে তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এ ব্যাপারে জানতে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামানকে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুন ১৪, ২০২৩

এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।