ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

মুক্তমত

ভাষার জন্য ভালোবাসা (ভিডিও)

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
ভাষার জন্য ভালোবাসা (ভিডিও)

একুশ আমাদের অহংকার, একুশ আমাদের চেতনা। একুশ শুধু ভাষা আন্দোলনকেই স্মরণ করিয়ে দেয় না।

একুশ জাগিয়ে দেয় ভাষার প্রতি, সংস্কৃতির প্রতি অকৃত্রিম ভালবাসা। তাই একুশ বাঙলাদেশে এক সার্বজনীন উৎসব। বর্তমানে ২১ ফেব্রুয়ারী আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেব পালিত হচ্ছে।

আর্ন্তজাতিক সংগঠন ইউনেস্কো এই দিবস উপলক্ষে বানী দিলেও কার্যত আর্ন্তজাতিক পর্যায়ে সাধারণ মানুষ এই দিবস সম্পর্কে ওয়াকিবহাল নয়। একুশ-কে আর্ন্তজাতিক পরিসরে পরিচিত করে তুলতে এবং বাহান্নর আন্দোলনকে জানিয়ে দিতে ব্যক্তিগত কিংবা সামষ্টিক ভাবে চেষ্টা করে যাচ্ছে প্রবাসী বাঙলাদেশীরা। এমনই এক প্রয়াস থেকে সুইডেনের স্টকহোমে অবস্থানরত বাঙলাদেশের দুই যুবক ব্যক্তিগত প্রচেষ্টায় তৈরি করেছে একটি ভিডিও।


ভিডিওটিতে নানা ভাষাভাষীর তরুণ-তরুণীরা তাদের নিজেদের ভাষায় একুশকে তুলে ধরতে চেয়েছে। ইংরেজী, সুইডিশ, স্পেনিশ, আরবী, চাইনিজ, হিন্দি, সোহাইলি সহ মোট চৌদ্দটি ভাষার তরুণরা আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের কথা বলেছে। ভিডিওটি দেখার মধ্যদিয়ে, সামাজিক মাধ্যমে আর্ন্তজাতিক পর্যায়ে আরো কিছু মানুষ জানবে একুশে ফেব্রুয়ারী সম্পর্কে, এটাই তাদের প্রত্যাশা। রউফুল আলম এবং শোভন চৌধুরী নামে বাঙলাদেশী এই যুবকদ্বয় স্টকহোমে বসবাস করছে। রউফুল আলম, স্টকহোম বিশ্ববিদ্যালয়ে জৈব রসায়নে পি.এইচ.ডি গবেষক। শোভন চৌধুরী মার্স্টাস শিক্ষার্থী।

আমাদের প্রত্যেকের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াসগুলোই একসাথে অনেক বড় কিছু হয়ে যায়, আর এই চেষ্টাগুলোই এগিয়ে নিয়ে যাবে আমাদের ভাষা ও দেশকে—এমনটিই বিশ্বাস করেন রউফুল।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।