ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

মালালার নোবেলের পেছনের রাজনীতি

অরুন্ধতি রায় | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৪
মালালার নোবেলের পেছনের রাজনীতি মালালা ‌ইউসুফজাই ও অরুন্ধতী রায়

এ বিষয়ে আসলে কথা বলাটা মুশকিল। কারণ মালালা একজন সাহসী মেয়ে বটে।

আমি মনে করি ও মার্কিন যুক্তরাষ্ট্রের চলমান অভিযান ও বোমা হামলার বিরুদ্ধে কথা বলা শুরু করছে। কিন্তু একজন একা ব্যক্তির পক্ষে তো সুনির্দিষ্টভাবে একটা বড় শক্তিকে প্রতিরোধ করা খুবই কঠিন। ও এই শক্তির সঙ্গে মিশে এবং বিভিন্নভাবে ব্যবহার হয়ে আবার এর বিরুদ্ধে দাঁড়ানোটা বেশ কঠিন।

এখানে মালালাকে আন্তর্জাতিক রাজনীতির জন্য ব্যবহার করা হচ্ছে। সে তো এখনো শিশু…। তবে খুব সুনির্দিষ্টভাবে বড় ধরনের একটা গেম চলছে বিশ্বব্যাপী। নোবেল প্রাইজ দেয়া নিয়ে যে ধারণাটা কাজ করছে সেটা হল, ভারত ও পাকিস্তানের মধ্যে যখন এই নোবেল প্রাইজ বিনিময় হল এবার, তার মানে আসলে এখানেই গ্লোবাল পলিটিক্সটা। বিশ্বরাজনীতির কারণে এটিই ঘটবে। নব্বই পর্যন্ত মার্কিন যু্ক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে যে মৈত্রী গড়ে উঠেছে তার সাপেক্ষেই এই নোবেল পুরস্কারের রাজনীতি।  

বর্তমানে পাকিস্তানের যাবতীয় সমস্যার সঙ্গে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র এখন পেছনে ফিরছে। ইন্ডিয়ার চলমান যে পটভূমি সেখান থেকে হিসাব-নিকাশ করলে আমরা তাই দেখতে পাব। আমরা এখন দুই দেশ মানে পাকিস্তান ও ইন্ডিয়ার মধ্যেই দুই বেগমকে দেখতে পাই।  

এটা ধরে নেয়া ঠিক হবে না যে, ব্যক্তি হিসেবেই আমি বুঝি মালালার সমালোচনা করছি। তবে এই পরিস্থিতিতে জনগণকে বাইরে রেখে বড় ধরনের যে খেলা চলছে জনগণ কিন্তু সেটা বুঝতে পারে। আমরা সবাই সেটা জানি। এই খেলায় যে জনগণের মধ্যে আরো বহু মানুষকে ব্যবহার করার চেষ্টা করা হবে আমি শুধু সে বিষয়ে সতর্ক আছি। এটাই অনেক বেশি ঘটবে। সুতরাং এ মুহূর্তে এ খেলা সম্পর্কে সচেতন হওয়াটাই জরুরি।

১১ অক্টোবর নিউইয়র্কের গ্রিট টিভিকে দেয়া সাক্ষাৎকারের অডিও থেকে সংক্ষিপ্ত অনুলিখিত

বাংলাদেশ সময়: ০২৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।