ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

অফবিট

কুয়াকাটায় ভেসে এলো সমুদ্রপ্রেমী সাপ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০১ ঘণ্টা, জুন ১০, ২০২২
কুয়াকাটায় ভেসে এলো সমুদ্রপ্রেমী সাপ!  ইয়েলো-বিল্ড সি

পটুয়াখালী: পেটের রঙ হলুদ। দেহের উপরি ভাগ কালো।

এরা থাকে সমুদ্রে। কালো দেহে অদ্ভুত হলুদের ছোঁয়া থাকায় এ সাপ দেখতে খুব সুন্দর। বাংলাদেশে যে কয়েকটা প্রজাতির সাপের দেখা মেলে তার মধ্যে একটা সামুদ্রিক সাপ। আর এই প্রজাতিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিষ ধরে ইয়ালো-বিল্ড সি।

বৃহস্পতিবার (০৯ জুন) রাতে কুয়াকাটা সৈকতে দেখা দিয়ে গেল একটি ইয়েলো-বিল্ড সি।

হাইড্রোফিডে পরিবারের এই সাপ দেখতে এ সময় ভিড় ছিল শতাধিক মানুষের। মুহূর্তেই পর্যটকরা এসে সাপটির ছবি তোলেন।  ভিডিও করেন। এর আগে গত জুন মাসে কক্সবাজার সমুদ্র সৈকতে ইয়েলো-বিল্ড সির  দেখা মেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, জেলা প্রশাসনের ট্যুরিজম পার্কের সামনের সৈকতে ভেসে ওঠে বিষধর সাপটি।

কুয়াকাটা ট্যুরগাইড অ্যাসোসিয়েশনের সভাপতি কে এম বাচ্চু বলেন, স্থল এবং সমুদ্রের মধ্যে যত সাপ আছে, তাদের সবার মধ্যে ইয়েলো-বিল্ড সি বেশি বিষধর। এটি  প্রথমে দেখতে পান জেলেরা। এ ধরনের সাপ সৈকতে আগে কখনো দেখিনি। জোয়ারের পর সাপটি আবার সমুদ্রে ফিরে গেছে।

জীববৈচিত্র্য আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, বিশ্বের স্থল ও সমুদ্রের সাপের মধ্যে চতুর্থতম ইয়েলো-বিল্ড সি। এটি সমুদ্রের সাপদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বিষধর। হলুদ পেটযুক্ত সমুদ্রের এই সাপ সাধারণত প্রশান্ত ও ভারত সাগরের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বাস করে। উপকূলের চেয়ে গভীর সমুদ্রই এদের বেশি পছন্দ।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, জুন ১০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa