ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

অফবিট

২ মাথার কচ্ছপের সন্ধান!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
২ মাথার কচ্ছপের সন্ধান!

দুনিয়ায় কত ধরনের বিচিত্র প্রাণীর আবির্ভাব ঘটে। অনেক সময় তা আশ্চর্যজনকও হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পশু আশ্রয়স্থলে দুই মাথাবিশিষ্ট ডায়মন্ডব্যাক টেরাপিন কচ্ছপের সন্ধান পাওয়া গেছে।

যদিও ওই বিরল প্রাণীটি বাইসফালিতে আক্রান্ত। তবে, দুই মাথাবিশিষ্ট কচ্ছপটি সুস্থ। দুই সপ্তাহের বেশি সময় ধরে ছয়টি পা নিয়ে দিব্য খোলস নিয়ে হাঁটাচলা করছে কচ্ছপটি। খবর দ্য ওয়াশিংটন পোস্টে।

ওই দেশের প্রাণী কল্যাণকেন্দ্র থেকে রিপোর্টে জানিয়েছে, কচ্ছপটি প্রতিদিন খাচ্ছে, সাঁতার কাটছে, ওজনও বাড়ছে। অনেকটা যমজ সন্তানের মতোই তাদের আচরণ। এমন বিরল প্রাণীর জেনেটিক ও পরিবেশগত কারণেই হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের। মায়ের শরীরে বিকাশের সময়ই ভ্রুণে প্রভাবিত হয়েছে।

গবেষণায় দেখা গেছে, কচ্ছপটির শরীরের পৃথক গ্যাস্ট্রোইনটেস্টাইনাল (জিআই) ট্র্যাক্ট রয়েছে। ডানদিকে রয়েছে। গভীর জলে সাঁতার কাটার সময় পরীক্ষা চালানো হয়েছে।  কচ্ছপটি শ্বাস নিয়ে দিব্য সাঁতার কাটতে পারছে। বার্নস্টেবলের একটি সুরক্ষিত জায়গায় এই যমজ সন্তানের জন্ম দিয়েছিল একটি কচ্ছপ। সাধারণত এ ধরনের জায়গা থেকে কচ্ছপকে কেয়ার সেন্টারে পাঠানো হয় ও ছেড়ে দেওয়ার আগে পর্যন্ত পর্যবেক্ষণের দরকার পড়ে।

এদিকে সোশ্যাল মিডিয়ায় কচ্ছপটিকে নিয়ে বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ব্যবহারকারীরা বলছেন, তারা প্রতিকূলতাকে জয় করে দীর্ঘ ও সুস্থ জীবন পাবে। আরেকজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, আশা করি, কচ্ছপটি যেন যত্ন নিয়ে দীর্ঘ জীবনযাপন করে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa