ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

অফবিট

স্ত্রীর জন্য ঘূর্ণায়মান বাড়ি বানালেন স্বামী!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
স্ত্রীর জন্য ঘূর্ণায়মান বাড়ি বানালেন স্বামী! ৩৬০ ডিগ্রি ঘূর্ণায়মান বাড়ি।

স্ত্রীকে খুশি করতে মানুষ কত কিছুই না করে। ইতিহাস ঘটলেও দেখা যাবে, সপ্তদশ শতকে মুঘল সম্রাট শাহজাহান তার প্রয়াত স্ত্রী মুমতাজের স্মৃতি ধরে রাখতে বানিয়েছিলেন রাজকীয় একটি সমাধিস্তম্ভসম্রাট!  স্ত্রীকে এমনই এক ব্যতিক্রমী উপহার দিয়ে বিশ্বে আলোচনায় এসেছেন ৭২ বছরের এক ব্যক্তি।

ওই ব্যক্তির নাম হলো ভজিন কুসিক ও তার স্ত্রীর নাম জুবিকা। তিনি তার জীবিত স্ত্রীর প্রতি সম্মান দেখিয়ে ৩৬০ ডিগ্রি ঘূর্ণায়মান একটি বাড়ি বানিয়েছেন। যা কিনা অবাক করেছে বিশ্বকে!শুনে অবাক লাগলেও ঘটনাটি ঘটেছে বসনিয়ার উত্তরাঞ্চলে সারবাক শহরে। ৩৬০ ডিগ্রি ঘূর্ণায়মান ওই বাড়িটির দেওয়ালের রং সবুজ আর বাড়ির ছাদের রং হচ্ছে কালচে লাল। রোদ ও বাতাস চলাচলের জন্য করা হয়েছে কয়েকটি জানালা। কিন্তু এটির সব থেকে আকর্ষণীয় বৈশিষ্ট্য হচ্ছে বাড়িটি ৩৬০ ডিগ্রি কোণে ঘুরতে পারে।  এই বাড়িতে বসলেই দেখা যাবে চারিদিক! খবর আনন্দবাজার পত্রিকার। বাড়িটি সম্পর্কে ভজিন কুসিক জানান, তার স্ত্রীর ইচ্ছাপূরণের জন্যই তিনি বাড়িটি বানিয়েছেন। তার স্ত্রী চেয়েছিলেন বাড়িতে বসেই যেন চারপাশের প্রকৃতি উপভোগ করতে পারেন। পারিবারিক ব্যবসা থেকে অবসর নেওয়ার পর তার হাতে এখন অঢেল সময় রয়েছে। সন্তানদের হাতে ব্যবসার দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন তিনি। এরপর মন দিয়েছেন স্ত্রীর ইচ্ছাপূরণে। তারই অংশ হিসেবে স্ত্রীকে ওই বাড়ি উপহার দিলেন তিনি। ভজিন কুসিক বলেন, সবচেয়ে কম গতিতে ঘুরলেও বাড়িটি ২৪ ঘণ্টায় একটি পূর্ণ বৃত্ত তৈরি করতে পারে। আর সর্বোচ্চ গতিতে ঘুরলে পূর্ণ বৃত্ত তৈরিতে এর সময় লাগে ২২ সেকেন্ড। তবে, চাইলে নিজের ইচ্ছে মতো এর গতি নিয়ন্ত্রণ করা সম্ভব।  

তিনি আরও বলেন, এটি একটি নতুন প্রযুক্তি নয়, তবে এর জন্য কেবল ইচ্ছা এবং জ্ঞান প্রয়োজন।

এদিকে নতুন বাড়ির বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি কুসিচের স্ত্রী জুবিকা।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa