ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

অফবিট

বগুড়ায় গরুর র‍্যাম্প শো অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
বগুড়ায় গরুর র‍্যাম্প শো অনুষ্ঠিত

বগুড়া: সাধারণত র‍্যাম্প শো মানেই নানা ধরনের পোশাকে মডেলদের ক্যাটওয়াক। কিন্তু বগুড়ার সদর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী র‍্যাম্প শো।

যেখানে গরুরা হেঁটেছে গানবাজনার তালে।

শুক্রবার (০৮ ডিসেম্বর) দুপুর ২টার দিকে উপজেলার টিএমএসএস বিনোদন পার্কে বিডিএফএ উত্তরবঙ্গ গরু মেলায় এ র‍্যাম্প শো ও একটি মেলার আয়োজন করা হয়।

এ সময় মিউজিক ও গানের তালে শতাধিক গরু হাজার হাজার দর্শনার্থীদের সামনে হেঁটেছে। হাঁটার সময় সঙ্গে থাকা গরুর মালিকেরা তাদের গরুর জাত, বয়স এবং দাম সবাইকে জানিয়ে দেন। পরে র‍্যাম্প শো শেষে মালিকেরা তাদের গরু নিজ নিজ স্টলে নিয়ে যান।  

এরআগে, এদিন সকাল থেকেই ২১৬টি স্টলে বিভিন্ন জাতের গরু, মহিষ, ছাগল, দুম্বাসহ অন্যান্য শখের পশু নিয়ে প্রদর্শনী শুরু করেন খামারিরা। সকাল ১১টার দিকে মেলার উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।

খামারিদের ব্রাহামা, আরসিসি, নর্থ বেঙ্গল গ্রে, শাহীওয়াল, সিজারিয়ান, ভুট্টীসহ দেশি বিদেশি বিভিন্ন জাতের গরু মেলায় রয়েছে। মেলার মাঠে ক্রেতা ও দর্শনার্থীদের কাছে বেশি আকর্ষণ ছিল এক হাজার ৪০০ কেজি ওজনের অস্ট্রাল গরুকে ঘিরে। এছাড়াও শিং বড় কয়েকটি গরু দেখতে সাধারণ মানুষ ভিড় করেন।

মেলায় র‍্যাম্প শো দেখতে আসা হাসান তপু নামে এক শিক্ষার্থী বলেন, অনেক মেলা দেখেছি কিন্তু এই প্রথম গরু মেলা দেখলাম। এতো বড় বড় গরু আগে দেখিনি। এই মেলায় এসেই গরুর বিভিন্ন প্রজাতি চিনেছি।

সিরাজগঞ্জের এনায়েতপুর থেকে আসা আল আয়মান এগ্রোর মালিক মাসুদ রানা বলেন, ছয়টি গরু এবং কয়েকটি দুম্বা ও লুম্বা নিয়ে মেলায় এসেছি। এই প্রথম কোনো গরু মেলায় অংশ নিয়েছি। এই মেলার মাধ্যমে প্রান্তিক পর্যায়ের খামারিদের সঙ্গে উচ্চ পর্যায়ের খামারিদের নতুন সম্পর্কের মাত্রা যুক্ত হবে। এতে করে খামারিরাই লাভবান হবেন।

বগুড়া ভাণ্ডার অ্যাগ্রো ফার্মের স্বত্বাধিকারী ও উত্তরবঙ্গ গরু মেলার প্রধান সমন্বয়ক তৌহিদ পারভেজ বিপ্লব বলেন, মেলায় উত্তরবঙ্গের ১৬টি জেলার খামারিরা তাদের বিভিন্ন জাতের গরু নিয়ে এসেছেন। এখানে মোট ২১৬টি স্টল রয়েছে। মেলার প্রধান আকর্ষণ ছিল গরুর র‍্যাম্প শো। আগামীকাল পর্যন্ত এই মেলা চলবে। মেলার ফাঁকে ফাঁকে গরুর র‍্যাম্প শো চলবে।

বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ইমরান হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের মহাপরিচালক ডা. এমদাদুল হক তালুকদার, এসিআই এগ্রিবিজনেসের প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারি।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।