ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
রূপগঞ্জে শ্রমিক অসন্তোষ, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ

নারায়ণগঞ্জ: বকেয়া বেতন ভাতার দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে একটি রফতানিমুখী পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা আধাঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের গার্মেন্টস এলাকার ভেরিটেক্স গার্মেন্টসে এ অসন্তোষ দেখা দেয়।

তবে বিক্ষোভ-অবরোধের পর কারখানা কর্তৃপক্ষ বেতন ভাতা পরিশোধের দাবি করেছেন।  

প্রত্যক্ষদর্শী ও বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, গার্মেন্টস এলাকায় ভেরিটেক্স নামে পোশাক কারখানায় ১ হাজার শ্রমিক কাজ করে। গত আগষ্ট থেকে নভেম্বর মাস পর্যন্ত শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা বেশ কয়েকবার পরিশোধ করার কথা বললেও মালিকপক্ষ তালবাহানা শুরু করে। পরে শ্রমিকরা জানতে পারেন তাদের বেতন পরিশোধ না করেই মালিপক্ষ ১ ডিসেম্বর থেকে কারখানাটি বন্ধ করে দেবেন।
 
এমন সংবাদের পর মঙ্গলবার দুপুরে শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। অবরোধের কারণে মহাসড়কের দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে বেতনভাতা দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকরা শান্ত হয়।

কারখানার শ্রমিক বাবু, আমির, রবিনসহ আরও কয়েকজন বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতির পরও আমাদের ৪ মাসের বেতন বকেয়া রেখেছে মালিকপক্ষ। দোকান থেকে ধারদেনা করে আর কত চলা যায়। তারপর আবার শুনলাম শ্রমিকদের বেতন পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দিচ্ছে মালিকপক্ষ। এ কারণেই আমার রাস্তায় নেমে আন্দোলন করেছি।

এ ব্যাপারে কারখানায় গিয়ে বক্তব্য নিতে গেলে কারখানার জিএমসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাউকে পাওয়া যায়নি। পরে গণ্যমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলতে আসেন হালিম নামে প্রশাসন বিভাগের এক কর্মকর্তা। তিনি বলেন, শ্রমিকদের চাহিদামতো বেতন পরিশোধ করে দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এমআরপি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa