ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লাউচাপড়া পাহাড়ে ঝুলছে লাউ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
লাউচাপড়া পাহাড়ে ঝুলছে লাউ

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জে সীমান্তবর্তী কামালপুর ইউনিয়নের লাউচাপড়া গারো পাহাড়ে ঝুলছে লাউ। এসব লাউ স্থানীয় চাহিদা পূরণ করে চলে যাচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে।

 

তবে এই পাহাড়ের কতটুকো জায়গায় লাউ চাষ হয়েছে, তার সঠিক পরিসংখ্যান দিতে পারেনি স্থানীয় কৃষি অফিস।

কঠোর শ্রম আর ঘামের বিনিময়ে পাহাড়ি জমিতে ফল-ফসল, শাক-সবজি চাষাবাদের মাধ্যমে জনগণকে খাদ্য জোগান দেন এই অঞ্চলের কর্মবীর কৃষক। বিভিন্ন জাতের শীতকালীন শাক-সবজি চাষের ধুম পড়ে গেছে। শীতের সবজি বাজারে বিকিকিনি শুরু হয়েছে। বেশি দাম হাতে পেয়ে খুশি চাষী।

দেশের অন্যান্য এলাকার তুলনায় কামালপুরের পাহাড়ের মাটি উর্বর এবং বৈচিত্র্যে ভরা। পাহাড়ি, টিলাময়, উপত্যকা, ঢালু, উঁচু-নিচু, সমতল, বেলে দো-আঁশ, লবণাক্ত এই পাহাড়ি অঞ্চলের মাটির বৈশিষ্ট্য।

ভূমিরূপ ও বৈশিষ্ট্য অনুযায়ী হরেক রকমের ফল-ফসল, শাক-সবজি আবাদ ও উৎপাদন হচ্ছে এখানে। সব মিলিয়ে শীতকালীন সবজির বিপ্লব চলছে এ অঞ্চলের বিস্তীর্ণ পাহাড়-সমতলে।

পাহাড়ের ভাঁজে ভাঁজে লাউ ছাড়াও শীতকালীন সবজি শিম ও বরবটিও চাষ করছেন স্থানীয় চাষীরা। এছাড়া পাহাড়ে উৎপাদিত মূলা, গাজর, টমেটো, ঢেঁড়শ, বেগুন, ঝিঙে, পটল, কাকরোল, শশা, চিচিঙ্গা, গাজর, ক্ষীরা,  মিষ্টি কুমড়া, কচুমুখী, পালংশাক, কপিশাক, সজনে, ডাটা, কাঁচামরিচ, ধনেপাতা, প্রভৃতি এখন মিলছে হাট-বাজারে। মাঝে মাঝে হলুদের চাষও দেখা যায়।

কামালপুরের বালিঝুড়ি, সাতানীপাড়া, সোমনাথপাড়া, গারোপাড়া, লাউচপাড়ার দুই পাহাড়ে মাঝের সমতল জায়গায় (উপত্যকায়) এসব লাউ, শিম ও বরবটিসহ অন্যান্য সবজির চাষ করে স্থানীয় বাসিন্দারা কিছুটা হলেও লাভবান হচ্ছেন। তবে সবসময় বন্য হাতির আতংকে থাকেন  এসব সবজি চাষীরা।

লাউচপাড়া গ্রামের বাসীন্দা দিপেন সংমা জানান, লাউ, শিম, বরবটি চাষ করে কিছুটা আর্থিক ক্ষতি পুষিয়ে নিতে পারলেও বন্য হাতির আক্রমণে প্রায় সময়ই এসব সবজি ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া স্থানীয় বন বিভাগও এসব চাষ করতে বাঁধা দেয়। তারপরও গভীর বনে এসব সবজি চাষ করা হয়।

বালিঝুড়ি গ্রামের লাউচাষী জহুরুল ইসলাম জানান, লাউ এখন মাঝামাঝি পর্যায়ে, কয়েকদিনের মধ্যে লাউ তোলা শেষ হবে। পরে সেখানে করলা ও বরবটি চাষ পুরাদমে শুরু হবে। যদিও বর্তমানে বরবটি তোলা শুরু হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।