ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

সপ্তাহে ২দিন ছুটি ও নবম ওয়েজবোর্ড বাস্তবায়নে আল্টিমেটাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২২
সপ্তাহে ২দিন ছুটি ও নবম ওয়েজবোর্ড বাস্তবায়নে আল্টিমেটাম

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন, পেশাদার সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন কার্ড কমানোর সিদ্ধান্ত বাতিল করা এবং সাপ্তাহিক ছুটি দুইদিন বাস্তবায়নে সরকারকে এক মাসের আল্টিমেটাম দিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) একাংশ।

মঙ্গলবার (২২ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের টেনিস গ্রাউন্ডের পাশে প্রতীকী অনশন কর্মসূচি থেকে এ দাবি জানান ডিইউজে একাংশের সভাপতি সোহেল হায়দার চৌধুরী।

তিনি বলেন, দাবিগুলো নিয়ে আমরা তথ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। কিন্তু কোনো কার্যকর ফল পাইনি। ফলে আমাদের একের পর এক কর্মসূচি পালন করতে হচ্ছে। একই দাবিতে আমরা গত ২২ অক্টোবর কর্মসূচি পালন করেছি। আজকে (২২ নভেম্বর) আবার কর্মসূচি পালন করছি।
 
এক সপ্তাহের মধ্যে তথ্যমন্ত্রীকে স্মারকলিপি দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, স্মারক দেওয়ার পর পরবর্তী ২১/২২ দিনের মধ্যে যদি আমরা কোনো অগ্রগতি না পাই অথবা ন্যূনতম কোনো সাড়া না পাই, তবে পরবর্তী এক মাসের মাথায় আবারো রাজপথে নামব। আমরা আজকে প্রতীকী অনশন করেছি। কিন্তু আগামীতে আমরা সরাসরি অনশনে যাব।

সাধারণ সম্পাদক আক্তার হোসেন বলেন, আমাদের যে কর্মসূচি চলছে, এটি চলবে। আমাদের দাবি নবম ওয়েজবোর্ড প্রতিটি হাউজে বাস্তবায়ন করতে হবে। সাংবাদিকরা ২৪ ঘণ্টা ডিউটি করে। তাদের সাপ্তাহিক ছুটি দুইদিন করতে হবে। কারণ বর্তমানে যে একটি দিন বহাল আছে, সেই ছুটির দিনেও গণমাধ্যমকর্মীদের কাজ করতে হয়। ফলে তারা সামাজিকভাবে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছেন। অ্যাক্রিডিটেশন কার্ড কমিয়ে দেওয়ার কথা বলা হচ্ছে। আমরা বলেছি পেশাদার সাংবাদিকদের কার্ড কমিয়ে দেওয়া যাবে না। অপেশাদারদের হাতে অ্যাক্রিডিটেশন কার্ড কীভাবে যায়, সেটা আপনারা নজরদারি করেন।

এসময় ডিইউজের দাবিগুলোর সমর্থনে বক্তব্য দেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিইউজের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জিহাদুর রহমান জিহাদ, প্রচার সম্পাদক রাজু হামিদ, সাবেক সাধারণ সম্পাদক সজ্জাদ আলম খান তপু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, ২২ নভেম্বর, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।