ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি অধিগ্রহণে দুর্নীতি, বিতর্কিত সার্ভেয়ারের বদলি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
ভূমি অধিগ্রহণে দুর্নীতি, বিতর্কিত সার্ভেয়ারের বদলি!

ময়মনসিংহ: ময়মনসিংহে বর্তমান সরকারের উন্নয়ন কাজে ভূমি অধিগ্রহণে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। এ ঘটনায় অভিযুক্ত সার্ভেয়ার সরদার জাহাঙ্গীরকে অবশেষে ময়মনসিংহ ভূমি অধিগ্রহণ শাখা থেকে রংপুরে বদলি করা হয়েছে।

 

বিতর্কিত এ ভূমি কর্মকর্তার বদলির খবরে অসংখ্য ভুক্তভোগী সন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্ট কর্তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।    

বুধবার (১৬ নভেম্বর) বিকেল পৌনে ৪টায় ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বদলির তথ্য নিশ্চিত করেছেন।  

এর আগে গত ৬ নভেম্বর ভূমি সংস্কার বোর্ডের সিনিয়র সহকারী সচিব মুহাম্মদ রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে গত ১৩ নভেম্বর সার্ভেয়ার সরদার জাহাঙ্গীরের বদলির আদেশে স্বাক্ষর করেন ময়মনসিংহের ভারপ্রাপ্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা সেগুফতা মেহনাজ।  

সূত্র জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ার সরদার জাহাঙ্গীর হোসেন ও মহিউদ্দিন আহম্মেদের বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতির অভিযোগ ওঠে। এরপর অভিযোগটি আমলে নিয়ে জেলা প্রশাসক গত ১৬ মার্চ সিনিয়র সহকারী কমিশনার এরশাদুল আহম্মেদকে তদন্তের নির্দেশ দেন।  

ওই তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে গত ৬ জুন সার্ভেয়ার জাহাঙ্গীরকে দুর্নীতি পরায়ণ আখ্যা দেওয়া হয়। সেই সঙ্গে তার দ্বারা ভূমি অধিগ্রহণের মতো গুরুত্বপূর্ণ শাখায় ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের আরও ক্ষতির শঙ্কা রয়েছে বলেও উল্লেখ করা হয়। এছাড়া এ সার্ভেয়ারের বিরুদ্ধে বিভাগীয় মামলা করার প্রস্তাবও দেন ওই তদন্ত কর্মকর্তা।  

এ ঘটনার পর বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাসের হস্তক্ষেপে তদন্ত প্রতিবেদনটি ভূমি মন্ত্রণালয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য পাঠানো হলে তাকে বদলির আদেশ দেয় ভূমি সংস্কার বোর্ড।    

এ বিষয়ে ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মো. শফিকুর রেজা বিশ্বাস বলেন, অধিগ্রহণের কাজে স্বচ্ছতা নিশ্চিত করতে আমরা কাজ করছি। এতে কোনো ধরনের অনিয়ম সহ্য করা হবে না।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসআই
 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।