ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্যয় কমিয়ে উৎপাদন বাড়ানোর আহ্বান পরিকল্পনামন্ত্রীর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
ব্যয় কমিয়ে উৎপাদন বাড়ানোর আহ্বান পরিকল্পনামন্ত্রীর

হবিগঞ্জ: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, চলমান বৈশ্বিক সংকট মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশকিছু কৌশল অবলম্বন করেছেন। সেই কৌশলের অংশ হিসেবেই আমরা দেশের মানুষকে খরচ কমিয়ে উৎপাদন বাড়ানোর আহ্বান জানাচ্ছি।

প্রধানমন্ত্রী ইতোমধ্যেই দেশের বাজারে শুরু হওয়া অস্থিরতা নিয়ন্ত্রণ করতে পেরেছেন।

শনিবার (১২ নভেম্বর) দুপুরে হবিগঞ্জের লাখাই উপজেলা পরিষদের হেলিপ্যাড মাঠে কৃষকদের মাঝে সরকারি প্রণোদনার বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, সংকট মোকাবিলায় সরকার প্রধান দেশে বড় বড় উন্নয়ন প্রকল্প কমানোর নির্দেশ দিয়েছেন, সরকারি কর্মকর্তাদের এখন গাড়ি দেওয়া হচ্ছে না। তবে কৃষকদের যেন উন্নয়নের কেন্দ্রে রাখা হয় সেই নির্দেশনা দিয়েছেন। দেশে বিদ্যুতের যে বিভ্রাট চলমান তা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণে এবং সময়ের সঙ্গে এ সমস্যা দূর হয়ে যাবে বলেও আশ্বস্ত করেন মন্ত্রী।

তিনি বলেন, বিএনপির বিশৃঙ্খল রাজনীতির কারণে দেশের শ্রমজীবী মানুষদের জীবনের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে। বিএনপি হাঁকডাক দিয়ে বিভিন্ন স্থানে সমাবেশ করেছে। কিন্তু আওয়ামী লীগের দুটি সমাবেশ দেখেই তাদের চোখ অন্ধকার হয়ে গেছে। তারা এখন বুঝতে পেরেছে আওয়ামী লীগকে মোকাবিলা করার শক্তি তাদের নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আলমগীর চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, লাখাই উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. মুশফিউল আলম আজাদ, হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. নূরে আলম সিদ্দিকী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আমিরুল ইসলাম আলম, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া বেগম প্রমুখ।

কৃষক সমাবেশে সভাপতিত্ব করেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী ও স্বাগত বক্তব্য দেন লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শরীফ উদ্দিন। অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা সহস্রাধিক কৃষক ও কৃষাণী উপস্থিত ছিলেন। সঞ্চালনায় ছিলেন বুল্লা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান অ্যাডভোকেট খোকন চন্দ্র গোপ।

মন্ত্রী ২০২২-২৩ অর্থ বছরে রবি মৌসুমে গম, ভুট্টা, সরিষা, সূর্যমুখী, চিনাবাদাম, সয়াবিন, শীতকালে পেঁয়াজ, মুগ, মসুর ও খেসারী আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন করেন।  

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।