ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

মতপ্রকাশে বাধা দেওয়ার অভিযোগ মানবাধিকারকর্মীদের

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২২
মতপ্রকাশে বাধা দেওয়ার অভিযোগ মানবাধিকারকর্মীদের

ঢাকা: দেশের মানবাধিকারকর্মীদের মত প্রকাশে বাধা দেওয়া হচ্ছে। যারা ক্ষমতায় থাকে তারা গণতন্ত্র, সুশাসন, মানবাধিকার দিতে চায় না।

কিন্তু যখন বিরোধী দলে থাকে তখন তারা এসব বিষয় নিয়ে সোচ্চার হয়।

রোববার (৬ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে কর্মী সম্মেলন উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের এক আলোচনা সভায় এ অভিযোগ করেন বক্তারা।

বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের সভাপতি ড. ফরিদ উদ্দিন ফরিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ মানবাধিকার ফেডারেশনের সভাপতি সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহজাহান।  

আইনজীবী ড. শাহজাহান বলেন, যুগে যুগে মানবাধিকারের অমোঘ বাণী প্রচার ও চর্চার ফলশ্রুতিতে বিভিন্ন চুক্তি, দলিল, সংবিধান, আইন ও বিভিন্ন পারস্পরিক সমঝোতা স্মারকে মানবাধিকারকে স্থায়ীভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অধিকার সব ব্যক্তির আচরণ এবং সামাজিক ব্যবস্থার ওপরে নৈতিক দায়িত্ব দেয়। প্রেস ক্লাবের সামনে কত মানুষ কান্না করে। কেউ বাবাকে ফিরে পেতে, কেউ সন্তান গুম হয়ে যাওয়ায় বিচারের দাবিতে মানববন্ধন করে। অনেককে বিনা অপরাধে কারাগারে যেতে হয়। যখন এসব গুম, খুন নিয়ে কথা বলি তখন মনে করা হয় আমরা সরকারবিরোধী। যখন পেট্রোল বোমার বিরুদ্ধে কথা বিরোধীদল মনে করে আমরা সরকারের পক্ষের। সত্য কথা হলো যারা ক্ষমতায় থাকে তারা মানবাধিকার মানতে চায় না। নানাভাবে মানবাধিকর কর্মীদের মত প্রকাশে বাধা দেওয়া হয়।  

ড. ফরিদ উদ্দিন ফরিদ বলেন, মানবাধিকারকর্মীদের কাজ এমন হতে হবে যেন এ চর্চা অন্যের ক্ষতিসাধন ও প্রশান্তি বিনষ্টের কারণ না। মানবাধিকারের নামে অনেকে প্রতারণা করে। এ সব প্রতারণা থেকে কর্মীদের সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২২  
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।