ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রের সর্বোচ্চ দলিল হলো সংবিধান: খুলনা সিটি মেয়র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
রাষ্ট্রের সর্বোচ্চ দলিল হলো সংবিধান: খুলনা সিটি মেয়র

খুলনা: জাতীয় সংবিধান দিবস, ২০২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৪ নভেম্বর) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।  

মেয়র বলেন, রাষ্ট্রের সর্বোচ্চ দলিল হলো সংবিধান। সংবিধান মেনে চলা সব নাগরিকের দায়িত্ব। বাংলাদেশের সংবিধানে জনগণের সব অধিকার নিশ্চিত করা হয়েছে। দেশ স্বাধীন হওয়ার অল্প দিনের মধ্যে আমরা একটি সংবিধান পেয়েছি।  

তিনি আরও বলেন, বাংলাদেশের সংবিধানে রাষ্ট্র পরিচালনায় চারটি মূলনীতি হলো- জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা। বাংলাদেশের সংবিধান পৃথিবীর সুলিখিত সংবিধানগুলোর মধ্যে অন্যতম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন অসহায় মানুষের জন্য এবং গণতন্ত্রের জন্য আন্দোলন-সংগ্রাম করেছেন। সংবিধানের মূলনীতি অনুসরণের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন তা বাস্তবায়নে সবাইকে এগিয়ে আসতে হবে। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস এবং সংবিধান তুলে ধরতে মেয়র সবার প্রতি আহ্বান জানান।

সভায় মুখ্য আলোচক ছিলেন সাবেক জাতীয় পরিষদের সদস্য অ্যাডভোকেট এনায়েত আলী। খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ ও অতিরিক্ত পুলিশ সুপার তাপস কুমার পাল। স্বাগত জানান জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. ইউসুপ আলী। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবির, সরদার মাহবুবার রহমান ও সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ বক্তব্য দেন।  

খুলনা জেলা প্রশাসন আয়োজিত এ সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২২
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।