ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

২২ দিনে ৩৮ জেলায় মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগের সফল অভিযান

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
২২ দিনে ৩৮ জেলায় মা ইলিশ রক্ষায় মৎস্য বিভাগের সফল অভিযান মা ইলিশ ও জাটকা সংরক্ষণ অভিযানের একাংশ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাঙালির প্রিয় মাছের তালিকায় অনেক আগে থেকেই ঠাঁই করে নিয়েছে ইলিশ। শিশু থেকে বুড়ো সব বয়সের মানুষ পছন্দ করে ওই মাছটি।

সবদিক বিবেচনায় রেখে দেশের জাতীয় মাছ হিসেবে স্বীকৃতি দেওয়া হয় ইলিশকে।  

সর্বসাধারণের মাঝে ওই মাছের চাহিদা অত্যধিক থাকায় ইলিশ আহরণকারীরা মৎস্যনীতিমালা তোয়াক্কা না করেই কয়েক বছর আগে এই মাছটি শিকারে সংঘবদ্ধভাবে এগিয়ে যেতেন। ফলে প্রাপ্তবয়স্ক ইলিশ হয়ে উঠার আগেই জেলেরা জাটকা নামক ইলিশগুলোকে ঝাঁকে ঝাঁকে ধরে বিপুল পরিমাণে ইলিশ বাজারের ক্ষতিসাধন করতেন।

শুধু তা-ই নই, বিপুল পরিমাণে পেটে ডিমওয়ালা মা ইলিশে ধরে ইলিশের বিশাল সম্ভাবনা ও বাজাকে ধ্বংস করার জন্য প্রচেষ্টা চালিয়েছিলেন জেলেরা। মৎস্য বিভাগ এই বিষয়টিকে গুরুত্বের সাথে অনুধাবন করে কয়েক বছর ধরে জাটকা এবং মা ইলিশ রক্ষায় জেল-জরিমানাসহ বিভিন্ন কর্মসূচি করে আসছে। এর ফলেই ঘটে যায় ইলিশ সংক্রান্ত পটভূমির বিরাট পরিবর্তন। আশানুরূপ ইলিশ মাছ পেতে শুরু করে বাংলাদেশ।

সোমবার (৩১ অক্টোবর) মৎস্য অধিদপ্তর, ঢাকা কর্তৃক পরিচালিত ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের সহকারী প্রকল্প পরিচালক সুলতান মাহমুদ বাংলানিউজকে বলেন, ইলিশ সম্পদ ব্যবস্থাপনা কার্যক্রম মাঠপর্যায়ে সফলভাবে বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন বিগত ১২ বছরে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়ে প্রায় দ্বিগুণ হয়েছে। সারাদেশের ইলিশ সমৃদ্ধ ৭টি বিভাগের ৩৮টি জেলার ১৭৪টি উপজেলা ও ২টি মহানগরে ৭ থেকে ২৮ অক্টোবর মা ইলিশ সংরক্ষণের কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। এর ফলে আমরা ইলিশ সম্পদের ইতিবাচক আগামীর প্রত্যাশা করছি।  

মা ইলিশ ও জাটকা সংরক্ষণ অভিযানের একাংশ।  ছবি: বাংলানিউজ

তিনি আরও বলেন, সারাদেশে ২২ দিনে সর্বমোট ২০৬৪টি মোবাইল কোর্ট, ১০৮২৫টি অভিযান, পরিদর্শন করা অবতরণকেন্দ্র ১৭৩৬টি, মাছ ঘাট ১১৮২১টি, আড়ত ২৬৮৩৭টি, বাজার ২৭৮৬৬টি, জব্দ ইলিশ ৩১ দশমিক ৪০৯ মেট্রিক টন, জব্দকৃত জাল ৯ কোটি ২০ লাখ মিটার, এ সংক্রান্ত দায়ের করা মামলা ২৯০৯টি, জরিমানা ৪৭ লাখ ৩৭ হাজার টাকা, ২১০৭ জনকে কারাদণ্ড এবং তাৎক্ষণিক ইলিশ নিলাম করা বিক্রি থেকে আয় হয়েছে ২২ লাখ ৫০ হাজার টাকা।  

মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, বিভাগীয় পর্যায়ে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪২৫৬টি অভিযান, ৬ কোটি ৬ লাখ ৭০ হাজার মিটার জাল আটক, ১২৭২টি মামলা, ২১ লাখ ৯৪ হাজার টাকা জরিমানা এবং ৮১০ জনকে কারাদণ্ড দিয়েছে। বরিশাল বিভাগে সর্বোচ্চ ৮৬১টি মোবাইল কোর্ট এবং নিলামে ১৭ লাখ ৭ হাজার টাকা আয় হয়েছে। চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ১০ দশমিক ৯২৯ মেট্রিক টন মাছ জব্দ হয়েছে।  

সূত্র আরও জানায়, জেলা পর্যায়ে বরিশাল জেলায় সর্বোচ্চ ৩১১টি মোবাইল কোর্ট, ৫ দশমিক ৬৬ মেট্রিক টন ইলিশ আটক, ৬৩৯টি মামলা এবং ৫৪৫ জনের কারাদণ্ড হয়েছে। ঢাকা জেলায় সর্বোচ্চ ১৯৩২টি অভিযান হয়েছে। মুন্সিগঞ্জ জেলায় সর্বোচ্চ ২ কোটি ৮৫ লাখ মিটার জাল আটক হয়েছে। শরীয়তপুর জেলায় সর্বোচ্চ ৯ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোলা জেলায় সর্বোচ্চ ১৪ লাখ ৩৪ হাজার টাকা নিলামে আয় হয়েছে। উপজেলা পর্যায়ে হিজলা উপজেলায় সর্বোচ্চ ২ দশমিক ৬৬৮ মেট্রিক টন ইলিশ আটক এবং ২১৩ জনের কারাদণ্ড হয়েছে।  

এছাড়াও লৌহজং উপজেলায় সর্বোচ্চ ৬৯টি মোবাইল কোর্ট, ঢাকা মহানগরে সর্বোচ্চ ১০৮৯টি অভিযান, মুন্সিগঞ্জ সদরে সর্বোচ্চ ২ কোটি ৯৪ লাখ মিটার জাল আটক, মেহেন্দীগঞ্জ উপজেলায় সর্বোচ্চ ২৪৬টি মামলা, নড়িয়া উপজেলায় সর্বোচ্চ ৫ লাখ ২১ হাজার টাকা জরিমানা এবং চরফ্যাশন উপজেলায় সর্বোচ্চ ৯ লাখ ২৬ হাজার টাকা নিলামে আয় হয়েছে।  

এ সহকারী প্রকল্প পরিচালক বাংলানিউজকে আরও বলেন, ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা’ শীর্ষক প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের ফলে ওই চ্যালেঞ্জ মোকাবিলা করে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসজিডি) অর্জনে বর্তমান সরকারের গৃহীত ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় (২০২১-২৫) ২০২৫ সালের মধ্যে ইলিশের উৎপাদন ২০১৭-১৮ সালের (৫ দশমিক ১৭ লাখ মেট্রিক টন) তুলনায় ২০ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ পরিকল্পনায় পরিবর্তিত জলবায়ুর প্রভাব মোকাবিলা এবং মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির টেকসই উন্নয়নে নির্ধারিত ৯টি কৌশলগত উদ্দেশ্য তৃণমূল পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।