ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাইবার অপরাধ প্রতিরোধে ফরিদপুরে পুলিশের সচেতনতা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
সাইবার অপরাধ প্রতিরোধে ফরিদপুরে পুলিশের সচেতনতা

ফরিদপুর: প্রযুক্তির প্রসারে বদলে যাচ্ছে অপরাধের ধরন এবং দিন দিন বাড়ছে সাইবার অপরাধ। আর এ অপরাধে জড়িয়ে পড়ছে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ তরুণ প্রজন্মের বড় একটি অংশ।

আবার ভুক্তভোগীরাও মূলত তরুণরাই। বিশেষ করে নারীরা সাইবার অপরাধের শিকার বেশি হচ্ছেন। তাই সাইবার অপরাধ প্রতিরোধের লক্ষ্যে ফরিদপুর জেলা পুলিশের উদ্যোগে এক সচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) সকাল ১১টার দিকে ফরিদপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজে এ সভার আয়োজন করা হয়।

সেখানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্) শেখ মো. আব্দুল্লাহ বিন কালাম।

এ সময় তিনি বলেন, প্রযুক্তির এ সময়ে সাইবার অপরাধ বাড়ছে। তাই প্রযুক্তির সুফলতার সঙ্গে সঙ্গে কুফলও বাড়ছে। এ জন্য খুব কাছের মানুষ হলেও সবকিছু শেয়ার করা যাবে না। কারণ সম্পর্কের ধরন বদলে গেলে প্রিয় ব্যক্তিই ক্ষতির কারণ হতে পারে। এছাড়া ফেসবুকসহ সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে আরও বেশি সতর্ক হতে হবে।

ফরিদপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক মো. আব্দুল কাইয়ূম শেখের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার।

বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, কম্পিউটার ও মোবাইল এই যুগে আমাদের জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। তাই অনলাইনে, ইন্টারনেট কিংবা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অপরাধও প্রতিনিয়ত বেড়েই চলছে। এ জন্য প্রযুক্তি ব্যবহারে ও অপরাধ প্রতিরোধে আমাদের আরও সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, অপরিচিত কাউকে ফেসবুকে বন্ধু করা উচিত নয়। কারণ, অনেকেই ব্যক্তিগত তথ্য উপাত্ত নিয়ে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে ক্ষতি করতে পারে। প্রযুক্তি সমাজে অপরাধের একটি নতুন মাত্রা যুক্ত করেছে। যে সমস্যার শিকার হয়ে মেয়েরা পড়াশোনা ছেড়ে দিচ্ছেন ও আত্মঘাতী সিদ্ধান্ত নিচ্ছেন। সমস্যা সমাধানে মেয়েদের মানসিকভাবে শক্তিশালী হতে হবে।

এ সময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ফরিদপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষিকা সাদেকা নাসরিন নাহার, সাংবাদিক মো. হাসানুজ্জামান, হারুন-অর-রশীদ, স্কুলের গণিত বিভাগের শিক্ষক মো. ওলিয়ার রহমান, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক ও স্কুলটির প্রভাতী শিফট ইনচার্জ মো. শাহাদত হোসেন, স্কুলটির ধর্মীয় শিক্ষক কাজী দেলোয়ার হোসেন প্রমুখ।

ঘণ্টাব্যাপী এ কর্মশালায় সাইবার অপরাধের কুফল, ব্যাপকতা ও সাইবার অপরাধ থেকে দূরে থাকার উপায় ও আইন সম্পর্কে আলোচনা করেন বক্তারা। এর পাশাপাশি সাইবার অপরাধ মুক্ত থাকতে যুবসমাজ ও শিক্ষার্থীদের করণীয় বিষয়ে পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।