ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিত্রাংয়ের প্রভাবে ঝালকাঠিতে ৫০ কোটি টাকার ক্ষতি!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
সিত্রাংয়ের প্রভাবে ঝালকাঠিতে ৫০ কোটি টাকার ক্ষতি!

ঝালকাঠি: দেশে গত ২৪ অক্টোবর আঘাত করা ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝালকাঠি জেলার বিভিন্ন এলাকার ঘর-বাড়ি, গৃহপালিত পশু, শস্যখেত, মাছ চাষ, গাছ-পালা রাস্তাঘাটে ব্যাপক ক্ষতি হয়েছে। এসব ক্ষতির পরিমাণ প্রায় ৫০ কোটি টাকা।

জেলা প্রশাসক মো. জোহর আলী সরকারের কাছে ক্ষতির বিবরণ পেশ করেছেন।

বিবরণ থেকে জানা গেছে, জেলার চারটি উপজেলায় আধা-পাকা ৫৩৭টি ঘরের আংশিক ক্ষতি হয়েছে। যার পরিমাণ ১১ কোটি ৩১ লাখ ৭০ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত কাঁচাবাড়ি সম্পূর্ণ  নষ্ট হয়েছে ২৩১টি। ক্ষতি হয়েছে ৫ কোটি ৯০ লাখ ৮০ হাজার টাকার। আংশিক ক্ষতিগ্রস্ত কাঁচাবাড়ির সংখ্যা ৭৮০টি, ক্ষতির পরিমাণ ২ কোটি ৮৬ লাখ ১০ হাজার ৫০০ টাকা।

গৃহপালিত পশু মারা গেছে গেছে ১০টি। এর মধ্যে ৬টি ছাগল ও ৪টি গরু। ক্ষতির পরিমাণ ২ লাখ ২০ হাজার টাকা। ৫৫৮ হেক্টরে শস্যখেত আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতি হয়েছে ২৫ লাখ ছয় হাজার টাকা।

বোরো বীজতলার ক্ষতি হয়েছে ১৯৬৮ হেক্টর জমির। এতে ক্ষতি হয়েছে ১ কোটি ৩৯ লাখ ৪২ হাজার টাকার। ২৭০৩টি মাছের ঘের ক্ষতিগ্রস্ত হয়েছে; আংশিক ক্ষতিগ্রস্ত মৎস্য চাষের পুকুরসহ এতে আর্থিক ক্ষতি হয়েছে ৬ কোটি ৮৫ লাখ ৬৩ হাজার টাকার। আংশিক ক্ষতিগ্রস্ত ১২০ কিলোমিটার বিদ্যুৎ লাইনে ২৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। জেলায় ৪১টি মসজিদ ভবনের আংশিক ক্ষতি হয়েছে। যার পরিমাণ ৪১ লাখ টাকা।

ইট ও খোয়ার ৯০ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ক্ষতি হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকার। জেলার ২২২ কিলোমিটারে কাঁচা সড়কের আংশিক ক্ষতি হয়েছে। আর্থিক ক্ষতি হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকার।

জেলায় ৩ দশমিক ৮৯২ কিলোমিটার বেড়িবাঁধের আংশিক ক্ষতি হয়েছে। এতে ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৬৩ লাখ টাকার। ৪ কোটি ৬৬ লাখ ৫ হাজার টাকার গাছপালা উপড়ে গেছে। একটি মাদ্রাসার আংশিক ক্ষতির পরিমাণ ৩ লাখ টাকা। ছয়টি গভীর নলকূপের ক্ষতি মেরামতে ব্যয় হবে ২৪ হাজার টাকা। এছাড়া ৩০টি স্বাস্থ্যসম্মত পায়খানার ক্ষতি হয়েছে। এতে আর্থিক ক্ষতির পরিমাণ ১ লাখ ৫ হাজার টাকা।

জেলা প্রশাসক মো. জোহর আলী বাংলানিউজকে বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে জেলার মোট ৪৯ কোটি ৬১ লাখ ৫৭ হাজার ৫০০ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। নিরূপণের পর ক্ষয়ক্ষতির একটি তালিকা সরকারের কাছে পাঠানো হয়েছে। দ্রুত এসব ক্ষতি কাটিয়ে ওঠার আশাও করেন তিনি।

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।