ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যশোরে তুমুল মোরগ লড়াই, মুগ্ধ দর্শক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
যশোরে তুমুল মোরগ লড়াই, মুগ্ধ দর্শক যশোরে তুমুল মোরগ লড়াই, মুগ্ধ দর্শক

যশোর: যশোর শহরের ঐতিহ্যবাহী টাউন হল ময়দানে মোরগ লড়াই খেলার আয়োজন করা হয়েছে।  খেলা উপভোগ করতে মাঠের চারদিকে জড়ো হয়েছে হাজারও দর্শক।

শনিবার (২৯ অক্টোবর) বিকেলে যশোর ইনস্টিটিউটের প্রাণপুরুষ খ্যাত রায়বাহাদুর যদুনাথ মজুমদারের ১৬৩তম জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী স্মরণ উৎসবের একটি অংশ হিসেবে এ খেলার আয়োজন করা হয়। আয়োজনে ছিল যশোর ইনস্টিটিউট।

এতে সাতক্ষীরার শ্যামনগরের ৫ জোড়া মোরগ দিয়ে খেলা দেখানো হয়। প্রায় দেড় ঘণ্টা এ মোরগ যুদ্ধ চললেও সব গ্রুপের যুদ্ধ শেষ করতে পারেনি কর্তৃপক্ষ।

শনিবার বিকেলে টাউন হল ময়দানে গিয়ে দেখা যায়- মাঠের সীমানা বেষ্টিত বৃত্তের মধ্যে মুখোমুখি ৫ জোড়া বিশাল আকৃতির মোরগ। পাশে দাঁড়িয়ে থাকা এক জনের ইশারা পেতেই পরস্পরের ওপর পৃথকভাবে ঝাঁপিয়ে পড়ল যুদ্ধংদেহী দু’মোরগ। শুরু হলো তুমুল লড়াই। প্রায় দুই ফুট উচ্চতার মোরগটি তার মোটা দুটি পা দিয়ে প্রতিপক্ষ মোরগটিকে সজোরে আঘাত করছে। এসব মোরগের পায়ের পেছনের একটি নখ ভীষণ ধারালো আর সূচালো থাকে। যুদ্ধের এক পর্যায়ে একটি মোরগ ক্লান্ত হয়ে বসে পড়ল, যেন লড়বার শক্তি হারিয়ে ফেলেছে। একটু পর পর প্রতিটি মোরগের পরিচালকরা ক্লান্ত হওয়া মোরগ সরিয়ে দিয়ে নতুন মোরগদের ইশারা দিতে দেখা যায়। মোরগের মধ্যে এ লড়াই দেখতে ভিড় জমিয়েছে বিভিন্ন বয়সের দর্শকরা।

মোরগ লড়াই উপভোগ করতে আসা কয়েকজন বিনোদনপ্রেমী বলেন, সচরাচর এ ধরনের খেলা এখন আর চোখে পড়ে না। দীর্ঘদিন পর খেলা দেখে বেশ উপভোগ করছি। মাঝে মধ্যে এমন আয়োজন হলে ভালোই লাগে।

সাতক্ষীরার মোরগ দলের দলনেতা নরেস সরকার বলেন, টিপু সুলতান, সম্রাট আকবরসহ অনেক রাজা এ মোরগগুলো শখ করে পুষতেন। এদের লড়াই দেখাটাকে বিনোদনের অংশ হিসেবে নিতেন। তবে, এখন এ খেলাটি বাংলাদেশে তেমন দেখা না গেলেও তুরস্কের জাতীয় খেলা কিন্তু এ মোরগ লড়াই। ভারত, পাকিস্তান, মিয়ানমার, জাপানেও এ খেলার প্রচলন রয়েছে।

তিনি বলেন, এসব মোরগ দু’ঘণ্টা লড়াই করতে সক্ষম। লড়াই করতে করতে নির্দিষ্ট ছকের বাইরে চলে গেলে মোরগের মালিক তাকে এক মিনিট পরিচর্যা শেষে আবারও লড়াইয়ের জন্য মাঠে নিয়ে আসেন। প্রতিপক্ষকে পরাজিত না করা পর্যন্ত মাঠে লড়াই চলতে থাকে।

সাতক্ষীরা শ্যামনগর থানার ভেটকালি গ্রাম থেকে মোরগ লড়াইয়ে অংশ নেওয়া প্রমেশ কুমার সরকার বলেন, প্রতিটি মোরগের দাম ১০ থেকে ৫০ হাজার টাকা। হাঁসলি মোরগ পালন অত্যন্ত ব্যয় বহুল হওয়া সত্ত্বেও শুধুমাত্র শখের বসে আমরা এসব পালন করছি। এ খেলা দেখিয়ে জীবিকা নির্বাহ না করলেও বাপ দাদার ঐতিহ্য আর মানুষকে বিনোদনের জন্য খেলাটি প্রদর্শন করে থাকি।

খেলা প্রর্দশন শেষে সব দল নেতাদের শুভেচ্ছা স্মারক দেন অনুষ্ঠানের প্রধান অতিথি যশোর ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু।

এ সময় উপস্থিত ছিলেন- যুগ্ম সাধারণ সম্পাদক রওশন আরা রাসু, জেলা সম্মেলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি তরিকুল ইসলাম তারু প্রমুখ।

আয়োজন সম্পর্কে  যশোর ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের যুগ্ম-সাধারণ সম্পাদক রওশন আরা রাসু বলেন, রায় বাহাদুর যদুনাথ মজুমদারের ১৬৩ তম জন্ম ও ৯০ তম মৃত্যু দিবস উপলক্ষে স্মরণ উৎসবের আয়োজন করেছে যশোর ইনস্টিটিউট। এ উৎসব প্রাণবন্ত করতে আয়োজন করা হয় লাঠি খেলা ও মোরগ লড়াই। গ্রামবাংলার ঐতিহ্য পুনরুদ্ধারের জন্যই এ আয়োজন।

এ সরল উৎসবে থাকবে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, গ্রামীণ লাঠি খেলা, মোরগ লড়াই, কবিতা পাঠ ও আবৃতি এবং সংবর্ধনা। আগামী ৩০ অক্টোবর এ স্মরণ উৎসবের সমাপ্তি ঘটবে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২২
ইউজি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।