ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিত্রাংয়ের প্রভাব: বরিশালের ৬ স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে বাঁধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
সিত্রাংয়ের প্রভাব: বরিশালের ৬ স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে বাঁধ

বরিশাল: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশালে নদী তীরবর্তী এলাকায় ৬ স্থানে বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে।  

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. রাকিব হোসেন বলেন, সিত্রাংয়ের প্রভাব, অমাবশ্যার জোয়ার ও ভারী বর্ষণের কারণে সদর উপজেলার শায়েস্তাবাদে ৩টি, বাকেরগঞ্জের নলুয়ায় ১টি ও উজিরপুরের গুঠিয়ায় ২টি বাঁধের বিভিন্ন স্থানে ১ হাজার ৬শ’ মিটারের মতো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব বাঁধ মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে পাউবোর জলানুসন্ধান বিভাগের প্রকৌশলী মো. মাসুম জানিয়েছেন, এখনো বিভাগের সবগুলো নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি নেমে যেতে আরও দুই-তিনদিন সময় লাগতে পারে।

তিনি জানান, ভোলার তজুমুদ্দিন উপজেলায় মেঘনা ও সুরমা নদীর পানি দুপুর ২টায় ১.৩৭ মিটার উপর দিয়ে প্রবাহিত হয়। একই সময়ে দৌলতখান উপজেলায় এই দুই নদীর পানি প্রবাহিত হয় বিপৎসীমার ১.১৯ মিটার উপর দিয়ে। ভোলা খেয়াঘাট এলাকায় বিকেল ৪টায় তেতুলিয়া নদীর পানি ৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বিকেল ৪টায় কীর্তনখোলা নদীর পানি প্রবাহিত হয় বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপর দিয়ে।

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় বুড়িশ্বর ও পায়রা নদীর পানি প্রবাহিত হয় বিপৎসীমার ৭৬ সেন্টিমিটার উপর দিয়ে। বিষখালী নদীর বরগুনা পয়েন্টে পানি প্রবাহিত হয় বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে। একই নদীর পাথরঘাটা পয়েন্টে পানি বিপৎসীমার ৮৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বলেশ্বর নদীর পিরোজপুর পয়েন্টে পানি প্রবাহিত হয় বিপৎসীমার ১৭ সেন্টিমিটার উপর দিয়ে। কঁচা নদীর উমেদপুর পয়েন্টে দুপুরে পানি ১৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হয় আমতলীর বুড়িশ্বর ও পায়রা নদীর পানিও।

বরিশাল আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ পর্যবেক্ষক মাহফুজুর রহমান জানিয়েছেন, বরিশালে একদিনে এত পরিমাণ বৃষ্টির রেকর্ড স্বল্প অতীতে নেই। এর আগে একদিনে সর্বোচ্চ ২৫৮ মিলিমিটার বৃষ্টির রেকর্ডটি ছিল ১৯৬৭ সালের ১০ নভেম্বর। তার পরে চলতি বছরের সিত্রাংয়ের বৃষ্টিপাত রেকর্ড ভেঙেছে। ওইদিন বরিশালে ৩২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এমএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।