ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড়: বরিশালে মৎস্যখাতে ২৬ কোটি টাকার ক্ষতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
ঘূর্ণিঝড়: বরিশালে মৎস্যখাতে ২৬ কোটি টাকার ক্ষতি

বরিশাল: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে মৌসুমের রেকর্ড বৃষ্টিপাত ও নদ-নদীর পানি বৃদ্ধির কারণে প্লাবিত হয়েছে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের নিম্নাঞ্চল। অনেক স্থানেই প্লাবনের পানিতে পুকুর, ঘের, দিঘি তলিয়ে চাষের মাছ বের হয়ে গেছে।

এতে করে ক্ষতিগ্রস্ত হয়েছেন খামারিরা।

বরিশাল বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে ক্ষয়ক্ষতির প্রাপ্ত প্রাথমিক তথ্য অনুযায়ী, গোটা বিভাগের ৬ জেলায় ১ হাজার ৫৭৩ হেক্টরের ১২ হাজার ১২টি পুকুর, দিঘি, খামার ক্ষতিগ্রস্ত হয়েছে। এরফলে ১১ হাজার ১৮৯ জন মৎস্যচাষি ও খামার মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

তথ্য অনুযায়ী ক্ষতির ধরন ও পরিমাণের মধ্যে ১ হাজার ৭৩০ মেট্রিক টন মাছ ও ৭১ লাখ পোনা রয়েছে। এছাড়া ডুবে যাওয়া ট্রলার বা নৌকার মূল্য নির্ধারণ0 করা হয়েছে ১২ লাখ টাকা। সব মিলিয়ে ২৬ কোটি ৬২ লাখ ২১ হাজার টাকার ক্ষতি হয়েছে।

তবে এই হিসাব প্রাথমিকভাবে পাওয়া তথ্য অনুযায়ী করা হয়েছে। সঠিকভাবে তথ্য নিরূপণ করলে ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানিয়েছেন বিভাগীয় মৎস্য অফিসের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২২
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।