ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় সিত্রাং আতঙ্কে আশ্রয় কেন্দ্রে ছুটছেন বাগেরহাটের মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ঘূর্ণিঝড় সিত্রাং আতঙ্কে আশ্রয় কেন্দ্রে ছুটছেন বাগেরহাটের মানুষ

বাগেরহাট: ঘূর্ণিঝড় সিত্রাং আতঙ্কে বাগেরহাটের কয়েকটি উপজেলার মানুষ আশ্রয় কেন্দ্রে যেতে শুরু করেছেন।

সোমবার (২৪ অক্টোবর) দুপুর পর্যন্ত জেলার মোংলা, শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার ৩০ হাজারের মতো মানুষ আশ্রয় কেন্দ্রে পৌঁছেছেন।

কেউ কেউ গৃহপালিত পশু ও মূল্যবান মালামাল নিয়েও আশ্রয় কেন্দ্রে যাচ্ছেন।

এছাড়া অতি দূর্যোগ প্রবণ এলাকায় উপজেলা প্রশাসন ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা মানুষকে আশ্রয় কেন্দ্রে নিতে সহযোগিতা করছেন।

সোমবার দুপুর পর্যন্ত ২৯ হাজার ১০০ মানুষ এবং ১ হাজার ৬১০টি পশু কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান।

রোববার (২৩ অক্টোবর) রাত থেকে সতর্কতামূলক মাইকিং করছে জেলা প্রশাসন ও কোস্টগার্ড।

মোরেলগঞ্জ উপজেলার বারুইখালি এলাকার রহিম উদ্দিন বলেন, যেভাবে ঝড় আর বাতাস হচ্ছে, তাতে যে কোনো সময় ঘর উড়িয়ে নিয়ে যেতে পারে। তাই প্রাণ বাচাতে আশ্রয় কেন্দ্রে আসছি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, বিভিন্ন উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের আশ্রয় কেন্দ্রে নেওয়া শুরু করা হয়েছে। ৩৪৪টি আশ্রয়কেন্দ্রে ২ লক্ষাধিক মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়া ২৯৮ মেট্রিক টন চাল ও নগদ ৪ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তারা (ইউএনও) সেগুলো বিতরণ করবেন।

জেলা প্রশাসক আরও বলেন, দূর্যোগের ক্ষয়ক্ষতি কমাতে ১০টি কন্ট্রোল রুম, প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল টিম ও স্বেচ্ছাসবক প্রস্তুত রাখা হয়েছে।

ঘূর্ণিঝড়টি সোমবার সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৩৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। মোংলা ও পায়রা বন্দর ও বন্দর সংলগ্ন এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।