ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

আড়াইলাখ মানুষের আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে বরিশালে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
আড়াইলাখ মানুষের আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে বরিশালে

বরিশাল: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মঙ্গলবার (২৫ অক্টোবর) বরিশাল অঞ্চলে আঘাত হেনে স্থলভাগে উঠে আসতে পারে। আসন্ন এ দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি গ্রহণে বরিশালে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ অক্টোবর) জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে এ সভায় উপস্থিত ছিলেন সব অতিরিক্ত জেলা প্রশাসকদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) এবং দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সংশ্লিষ্ট সদস্যরা।

সভায় জানানো হয় যে, জেলায় ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত আছে, যেখানে ২ লাখ ৬৮ হাজার ৯৯০জন মানুষ আশ্রয় নিতে পারবেন। সেই সঙ্গে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী (শুকনা খাবার, সুপেয় পানি), মোমবাতি, ওষুধপত্রের ব্যবস্থাও রাখা হয়েছে।

এছাড়া উদ্ধার তৎপরতায় প্রয়োজনীয় যানবাহন-সরঞ্জামাদিসহ প্রতিটি ইউনিয়নে ১টি করে মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছে।

পাশাপাশি জেলার সব স্থানে মাইকিং ও আবহাওয়ার সর্বশেষ তথ্য প্রচার করা হচ্ছে। জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগ মোকাবিলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলার চলাচল বন্ধ রাখার জন্য বলা হয়েছে। এছাড়াও ঘূর্ণিঝড় মোকাবিলায় ও জরুরিসেবায় রেড ক্রিসেন্ট, সিপিপি, ফায়ার সার্ভিস, সিভিল ডিফেন্স, স্বেচ্ছাসেবক ও আইন-শৃঙ্খলা বাহিনী প্রস্তত আছে বলেও সভায় জানানো হয়।

বাংলাদেশ সময়: ০২১৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।