ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

সাড়ে পাঁচ মাস পর মধ্যপাড়া পাথর খনির উত্তোলন শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
সাড়ে পাঁচ মাস পর মধ্যপাড়া পাথর খনির উত্তোলন শুরু ফাইল ফটো

দিনাজপুর: দিনাজপুরের মধ্যপাড়া পাথর খনিতে প্রায় সাড়ে পাঁচ মাস পর পাথর উত্তোলন কার্যক্রম শুরু হয়েছে। প্রয়োজনীয় বিস্ফোরকের অভাবে এ কার্যক্রম বন্ধ ছিল।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর থেকে পাথর উত্তোলন শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানির (এমজিএমসিএল) মহাব্যবস্থাপক মীর পিনাক ইকবাল।

তিনি জানান, বুধবার (১২ অক্টোবর) ১০০ টন বিস্ফোরক খনিতে এসে পৌঁছার পর উত্তোলন শুরু করা হয়। চলতি বছরের মে মাসের শুরু থেকেই অ্যামোনিয়াম নাইট্রেডসহ (বিস্ফোরক) বেশ কিছু এক্সপ্লোসিভ সংকটের কারণে খনির পাথর উত্তোলন বন্ধ হয়ে যায়। সে সময় রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে খনি কর্তৃপক্ষ বিস্ফোরক সংগ্রহ করতে পারেনি।

তিনি আরও বলেন, এ মাসেই আরও ২৭০ টন বিস্ফোরক পাওয়া যাবে। এখন থেকে পাথর উত্তোলন কার্যক্রম অব্যাহত থাকবে এবং তিন শিফটে আগের মতই পাঁচ হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টন পাথর উত্তোলন হবে।

উল্লেখ্য, মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানির খনি থেকে পাথর উত্তোলন করছে বেলারুশের ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। চুক্তি অনুযায়ী পাথর উত্তোলনের জন্য যাবতীয় মেশিনারিজ ইকুইপমেন্ট ও বিস্ফোরক যোগান দেবে খনি কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।