ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ঠাকুরগাঁওয়ে ডিসিসহ ৫ জনের নামে মামলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
ঠাকুরগাঁওয়ে ডিসিসহ ৫ জনের নামে মামলা  জেলা প্রশাসক মাহবুবুর রহমান

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও স্টেশন ক্লাবের ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠেছে। সেই সঙ্গে অনেক লন টেনিস খেলোয়াড়, শহরের গণ্যমান্য ব্যক্তি ও প্রথম শ্রেণির কর্মকর্তাদের বাদ দিয়ে স্টেশন ক্লাব নির্বাচনের জন্য মনগড়া ভোটার তালিকা প্রণয়ন এবং ক্লাবের নির্বাচনের তফসিল ঘোষণা করায় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসকসহ পাঁচ সরকারি কর্মকর্তার নামে আদালতে মামলা হয়েছে।

মামলার পরিপ্রেক্ষিতে কথিত নির্বাচন অনুষ্ঠানে অস্থায়ী ও অন্তর্বতীকালীন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মূল মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রশ্নবিদ্ধ ভোটার তালিকা দিয়ে কোনো নির্বাচন করা থেকে বিবাদীপক্ষকে বিরত থাকতে বলা হয়েছে। সেই সঙ্গে তিনদিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে। সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক গত ২১ সেপ্টেম্বর এ আদেশ দেন। তবে বিষয়টি জানাজানি হয় বৃহস্পতিবার (৬ অক্টোবর)।

মামলা সূত্রে জানা যায়, ঠাকুরগাঁও জেলা প্রশাসনের পরিচালনাধীন সনামধন্য ক্লাব হচ্ছে স্টেশন ক্লাব। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত এ ক্লাবটি খেলাধুলা, সমন্বয় ও বিনোদনে ভূমিকা রাখে। ক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী প্রথম শ্রেণির কর্মকর্তা, শহরের গণ্যমান্য ব্যক্তি ও লন টেনিস খেলোয়াড়রা এ ক্লাবের সদস্য।  

এছাড়া জাতীয় সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ অনারারি সদস্য হিসেবে বিবেচিত হবেন। কিন্তু অভিযোগ উঠেছে, অতিরিক্ত জেলা প্রশাসক মামুন ভুইয়া প্রশাসনিক ক্ষমতা বলে গঠনতন্ত্র লংঘন করে ক্লাবটিকে তার ব্যক্তিগত ব্যবসা কেন্দ্রে পরিণত করেন। তিনি ক্লাবটির থেকে টেনিস বল, ক্যাডস, গ্রিপ, ব্যান্ড ইত্যাদি বাজারের চাইতে বেশি দামে বিক্রি করে আসছেন। এছাড়া এ ক্লাবে টাকার বিনিময়ে টেনিস জুয়া খেলার প্রচলনও শুরু করেন। জুয়ার ম্যাচে অংশ নিতে অনেক খোলোয়াড়কে বাধ্য করেন তিনি। তিনি ক্লাবের সাধারণ সম্পাদক নির্বাচিত হতে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম বাদ দিয়ে গত ৫ সেপ্টেম্বর একটি মনগড়া ভোটার তালিকা প্রকাশ করেন, যাতে সর্বশেষ নির্বাচিত কমিটির ট্রেজারার অবসরপ্রাপ্ত ক্রীড়া কর্মকর্তা আবু মহিউদ্দীন, টেনিস সেক্রেটারি সাবেক সিভিল সার্জন ডা. আব্দুল মোমেন, স্কাউটসের জেলা সম্পাদক হাসানুজ্জামান বিপ্লব, ডা. এনামুল হক, ডা. শাহজাহান নেওয়াজ, কৃষি কর্মকর্তা আনিসুর রহমানের নাম নেই।

অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মামুন ভূইয়া অন্য জেলায় বদলি হয়ে গেছেন। গঠনতন্ত্র অনুযায়ী বদলি জনিত কারণে তার পদ শূন্য হওয়ার কথা। কিন্তু জেলা প্রশাসকের সমর্থনে তিনি অবৈধভাবে প্রভাব খাটিয়ে চলেছেন। এদিকে মনগড়া ভোটার তালিকা দিয়ে পকেট কমিটি গঠনের জন্য ১৩ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করা হয়।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমানকে মৌখিকভাবে জানানো হলেও ভোটার তালিকায় নাম সংযোজন না হওয়ায় ঠাকুরগাঁও প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক বাদী হয়ে গত ২১ সেপ্টেম্বর ঘোষণামূলক ডিক্রি চেয়ে সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ০৭১৩ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এসআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।