ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুখ ভার আকাশের, ঝরছে টিপটিপ বৃষ্টি

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
মুখ ভার আকাশের, ঝরছে টিপটিপ বৃষ্টি

মাদারীপুর: মেঘের আবরণ ভেদ করে উঁকি দিতে পারেনি আজকের ভোরের সূর্য। রাতের শেষের দিকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়লেও সকাল থেকে আকাশ রয়েছে মেঘাচ্ছন্ন।

সকাল থেকে আকাশজুড়ে মেঘের ঘনঘটা। সময়ের সঙ্গে সঙ্গে মেঘের পাল্লা বাড়ছে আকাশে। মুখভার করা আকাশ দেখে মনে হয়, এই বুঝি নামবে বৃষ্টি!

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন ও প্রকৃতিতে হালকা অন্ধকারাচ্ছন্নতা বিরাজ করছে। গতকাল সোমবার সকাল থেকে সারাদিন টিপটিপ বৃষ্টি এবং দিবাগত মধ্যরাতেও বৃষ্টির কারণে চারপাশ কর্দমাক্ত হয়ে পড়েছে।  

এছাড়া মাদারীপুর জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে শহর এলাকার অনেক স্থানেই আটকে রয়েছে বৃষ্টির পানি। ফলে বেড়েছে দুর্ভোগ। এদিকে বৃষ্টির কারণে খেটে খাওয়া মানুষের স্বাভাবিক কাজকর্মে ব্যঘাত ঘটছে। শ্রমজীবী মানুষের অনেকেই কাজ থেকে বঞ্চিত রয়েছেন এই বৃষ্টিতে। এছাড়াও বৈরি এ আবহাওয়ায় মানুষের দৈনন্দিন কাজেও ঘটছে বিঘ্নতা।

তবে মেঘাচ্ছন্ন আকাশ, গুঁড়িগুঁড়ি বৃষ্টি আর হালকা বাতাস প্রকৃতিতে এক অন্যরকম আবহ তৈরি করেছে বলেও মনে করছেন প্রকৃতিপ্রেমী অনেকেই।  

বিভিন্ন শ্রেণীপেশার মানুষের সঙ্গে আলাপ করে জানা গেছে, নিম্নচাপের প্রভাব গতকাল সোমবার ভোর থেকেই বৃষ্টি পড়ছে মাদারীপুর জেলাজুড়ে। দিনের বিভিন্ন সময়ে গুঁড়িগুঁড়ি বৃষ্টি থেকে ভারী বৃষ্টিও হয়েছে। এছাড়া বাকি সময় আকাশ ছিল মেঘাচ্ছন্ন। মঙ্গলবার ভোর রাতে থেমে থেমে একাধিকবার বৃষ্টি হয়। সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন এবং মাঝে মধ্যেই গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়ছে। ফলে স্থানীয় হাট-বাজারে মানুষের উপস্থিতি কমে গেছে। বেচা-কেনাও কম হচ্ছে।  

জেলার শিবচর উপজেলার সাপ্তাহিক উৎরাইল হাটের একাধিক সবজি বিক্রেতা জানান, বৃষ্টির কারণে হাটে ক্রেতা কম।  

রেজাউল করিম নামের এক ক্রেতা বলেন, বৃষ্টির কারণে হাটের মাছ বাজারে তেমন মাছ ওঠেনি। দামও বেশি। সবজির দামও এ সপ্তাহে বেড়েছে।

এছাড়া রাজধানী ঢাকাসহ বিভিন্ন গন্তব্যে যাওয়া যাত্রীদের বিপাকে পড়তে হচ্ছে।  

ঢাকাগামী যাত্রী আব্দুর রহিম বলেন, এক্সপ্রেসওয়ের সূর্য্যনগর যাত্রী ছাউনিতে দাঁড়িয়ে ছিলাম বাসের জন্য। হঠাৎ করেই বৃষ্টি শুরু হয়। সঙ্গে বাতাসও। যাত্রী ছাউনিতে নিরাপদে দাঁড়ানোর কোনো ব্যবস্থা নেই। বৃষ্টি ভিজতে হচ্ছে দাঁড়িয়ে থেকে।

ঢাকাগামী বাস স্বাধীন এক্সপ্রেস এর এক কর্মচারী বলেন, বৃষ্টির কারণে সকাল থেকে যাত্রী কম, গাড়ির ফাঁকা যাচ্ছে।  

প্রকৃতিতে এখন শরৎকাল। নীলাকাশে সাদা সাদা মেঘের ভেসে বেড়ানো আর নদ-নদীর পাড়ে ফোটা কাঁশফুল বাতাসে দুলতে থাকা মৌসুম এখন। তবে সাগরের নিম্নচাপের প্রভাবে বর্ষাভাব বিরাজ করছে প্রকৃতিতে। বৃষ্টিতে লেপ্টে গিয়ে সৌন্দর্য হারাচ্ছে কাঁশফুল ও তীব্র ঘ্নাণ নিয়ে থোকায় থোকায় ঝুলতে থাকা বুনো ছাতিমের ফুল!

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।