ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বজ্রপাত নিরোধে টেকসই প্রকল্প দরকার: অধ্যাপক ড. জিল্লুর

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
বজ্রপাত নিরোধে টেকসই প্রকল্প দরকার: অধ্যাপক ড. জিল্লুর

ঢাকা বিশ্ববিদ্যালয়: জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে দেশে সম্প্রতি বেড়েছে বজ্রপাত।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সিরাজগঞ্জেই বজ্রপাতে নয়জনের মৃত্যু হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেওয়া হলেও সম্পূর্ণ সফলতা আসছে না। তবে পরীক্ষামূলক বিভিন্ন প্রজেক্ট নিয়ে একটি সমন্বিত টেকসই উদ্যোগ গ্রহণের মধ্য দিয়ে বজ্রপাতের ক্ষয়ক্ষতি কমানো সম্ভব বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ
অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের ডিন ও ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. জিল্লুর রহমান।

বাংলানিউজের সঙ্গে বজ্রপাতের বিভিন্ন দিক নিয়ে তিনি কথা বলেছেন।

ঢাবির এ অধ্যাপক বলেন, এ মৌসুমে ব্রজপাত হয়। বিশেষ করে হাওর, বিল এলাকায় এটা বেশি হয়। বাংলাদেশে বজ্রপাতের বেশকিছু হটস্পট রয়েছে। তার মধ্যে কিশোরগঞ্জ, রাজশাহী অন্যতম। জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সব এলাকায় এখন বজ্রপাত বেড়ে গেছে। ফলে হতাহতের পরিমাণও বাড়ছে।

কি কারণে বজ্রপাতে ক্ষয়ক্ষতি বাড়ছে জানতে চাইলে অধ্যাপক ড. জিল্লুর বলেন, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা অনেক বেড়েছে। ফলে কাজের কারণে অনেকে বাইরে অবস্থান করছে, চলাচল বেড়েছে তাই আক্রান্ত হচ্ছে।

বজ্রপাত থেকে রক্ষা পেতে করণীয় সম্পর্কে অধ্যাপক জিল্লুর রহমান বলেন, প্রথমত সচেতন হতে হবে। কারণ মানুষ বুঝতে পারে কখন বজ্রপাতের সম্ভাবনা বেশি থাকে। এজন্য সচেতনতা বাড়াতে হবে। এজন্য ব্যাপক হারে উদ্যোগ নিতে হবে বেশি আক্রান্ত এলাকায়। দেশের অন্যান্য দুর্যোগের চেয়ে বজ্রপাতে বেশি মানুষ মারা যাচ্ছে।

বজ্রপাত মোকাবিলায় বিভিন্ন প্রকল্প সম্পর্কে অধ্যাপক ড. জিল্লুর বলেন, বিভিন্ন সময় নানা উদ্যোগে প্রকল্প নেওয়া হয়েছে। কিন্তু কোনোটাই টেকসই হচ্ছে না। তাল গাছ রোপণ করে এর ক্ষতি থেকে রক্ষার চেষ্টা করা হয়েছে। কিন্তু ফলপ্রসূ হয়নি। বড় বড় হাওর এলাকায় শেল্টার স্থাপন করা যেতে পারে। এখন বজ্রপাত নিরোধক দন্ড স্থাপনের প্রকল্প নেওয়া হয়েছে। কিন্তু কোনটা যথার্থ হবে তা পরীক্ষামূলক ব্যবহারের মাধ্যমে নিশ্চিত হতে হবে। অন্যথায় অর্থ অপচয় হবে। একারণে বজ্রপাত থেকে রক্ষা পেতে টেকসই প্রকল্প দরকার।

বাংলাদেশ সময়: ২৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২২
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।