ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

চার বছরে ধারাবাহিকভাবে বাড়ছে বিসিসি’র রাজস্ব আয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
চার বছরে ধারাবাহিকভাবে বাড়ছে বিসিসি’র রাজস্ব আয়

বরিশাল: বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২০২২-২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ৪১৮ কোটি ৯০ লাখ ৮৫ হাজার ৩৭২ টাকা ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে বিসিসি’র মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ এ বাজেট ঘোষণা করেন।

এ নিয়ে নিজের চতুর্থতম ও বরিশাল সিটির ২০তম বাজেট ঘোষণা হলো।

বাজেটের হিসাব বলছে গত চার অর্থ বছরে ধারাবাহিকভাবে বেড়েছে বরিশাল সিটি করপোরেশনের রাজস্ব আয়। যেটাকে তাদের নিজস্ব আয় বলা হয়ে থাকে।

২০১৫-২০১৬ অর্থবছরে যেখানে রাজস্ব আয় ছিল ৩০ দশমিক ৫৯ কোটি টাকা; সেখানে মাত্র ৬ বছর পর ২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব আয় বেড়ে দাঁড়িয়েছে ৮০ দশমিক ২০ কোটি টাকা। অর্থাৎ প্রায় আড়াইগুণ বেশি।

যদিও বৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখতে গিয়ে ২০১৭-২০১৮ অর্থবছরে হোঁচট খায় বিসিসি। কারণ, এর আগের অর্থবছরে (২০১৬-২০১৭) রাজস্ব আয় ছিল ৪২ দশমিক ৯৫ কোটি টাকা। রাজস্ব আয় ছিল ১ কোটি ৭২ লাখ টাকা বেশি।

যদিও এর পরবর্তী বছরগুলোয় বর্তমান পরিষদের মেয়াদকালে ধারাবাহিকভাবে রাজস্ব আয় বেড়ে চলেছে। ২০১৮-২০১৯ অর্থবছরে রাজস্ব আয় বিগত অর্থবছরের থেকে ১১ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছিল ৫২ দশমিক ৬৩ কোটি টাকা। আবার ২০১৯-২০২০ অর্থবছরে রাজস্ব আয় তার আগের অর্থবছরের থেকে ০ দশমিক ৯৭ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছিল ৫৩ দশমিক ৬০ কোটি টাকা।

আবার ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব আয় তার আগের অর্থবছরের থেকে ২৪ দশমিক ১৪ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছিল ৭৭ দশমিক ৭৪ কোটি টাকা। আর সর্বশেষ ২০১১-২০২২ অর্থবছরে রাজস্ব (সংশোধিত) আয় তার আগের অর্থবছরের থেকে ২ দশমিক ৫৫ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছিল ৮০ দশমিক ২৯ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।